খুলনায় ইউভি-সি জীবাণুমুক্তকরণ বক্সের উদ্বোধন

আঃ রাজ্জাক শেখ,খুলনা প্রতিনিধিঃ খুলনায় করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে ইউভি-সি (আল্ট্রাভায়োলেট রশ্মি) জীবাণুমুক্তকরণ বক্সের উদ্বোধন করা হয়। খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ইকবাল হোসেন সোমবার দুপুরে তাঁর অফিস কক্ষে জীবাণুমুক্তকরণ এ বক্সের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে মো. ইকবাল হোসেন বলেন, স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে খুলনা জেলার ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিসহ কর্মকর্তা-কর্মচারীরা তৃণমূল পর্যায়ে করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধমূলক কাজসহ সরাসরি বিভিন্ন নাগরিক সেবা প্রদান করে যাচ্ছেন। ইউনিয়ন পরিষদের সেবাদানকারীরা সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি পালন করার পরেও তাঁরা করোনা সংক্রমণের বাইরে থাকছেন না। তিনি জানান, উপকারভোগীরা মাস্ক পরিধান করলেও তাদের ব্যবহৃত মোবাইল, টাকা-পয়সা, রুমালসহ অন্যান্য ব্যবহার্য জিনিসপত্র নিয়ে ইউনিয়ন পরিষদের প্রবেশ করে। এসব ব্যবহৃত জিনিজপত্র থেকে করোনাভাইরাস সংক্রমণের একটা শঙ্কা থেকেই যায়। একারণে সেবাগ্রহণকারীদের ব্যবহৃত এসব জিনিসপত্র ইউনিয়ন পরিষদে প্রবেশের সময় এ ইউভি-সি বক্সের মাধ্যম জীবাণুমুক্তর সুযোগ সৃষ্টি হবে। এরফলে করোনাভাইরাস সংক্রণের হার অনেকাংশে কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের অর্থায়ণে প্রকল্পের আওতাধীন খুলনা জেলার ৩০টি ইউনিয়ন পরিষদে এসব ইউভি-সি জীবাণুমুক্তকরণ বক্স বিতরণ করা হবে। তরুণ উদ্যোক্তা প্রকৌশলী ছদরুল আলম এ বক্স তৈরিতে সহযোগিতা করেন।

এসময় খুলনা জেলা প্রশাসনের সহকারী কমিশনার নূরী তাসমিন উর্মি এবং ইএএলজি প্রকল্পের খুলনা জেলা সমন্বয়ক মোঃ ইকবাল হাসান উপস্থিত ছিলেন।