খুলনার ডুমুরিয়ায় অধিক মুনাফা ও ব্যাংকিং’র কারণে ১৬টি সমিতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ

জাহাঙ্গীর আলম (মুকুল), ডুমুরিয়া (খুলনা)প্রতিনিধিঃ খুলনার ডুমুরিয়ায় সমবায় আইন ভঙ্গ করে অনেক সমিতি ব্যাংকিং কার্যক্রম ও অধিক মুনাফা গ্রহন এবং সমিতির সদস্য ছাড়া ঋন কার্যক্রম পরিচালনা করায় ডুমুরিয়া উপজেলা সমবায় দপ্তর ১৬টি সমিতির বিরুদ্ধে নোটিশের মাধ্যমে আইনগত ব্যবস্থা গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছে।

উপজেলা সমবায় দপ্তর সুত্রে জানাযায়, উপজেলার অনুমানিক ৪ শতাধিক সমবায় সমিতি রয়েছে। এরমধ্যে জনতা আর্দশ গ্রাম উন্নয়ন বহুমুখী, জনতা সঞ্চয় ও ঋন দান, মোহনা আর্দশ যুব উন্নয়ন, রোজ সঞ্চয় ও ঋনদান, অগ্রনী বহুমুখী, চমক মানব কণ্যান, মাছরাঙ্গা সঞ্চয় ও ঋন নবপল্লী জাগরনী, সোনালী স্বপ্ন গ্রাম উন্নয়ন, রুপায়ন সঞ্চয়, উদ্যম সঞ্চয়, দ্যূতি বহুমুখি, দক্ষিণবঙ্গ সার্বিক গ্রাম উন্নয়ন, রুপালি বহুমুখী,পল্লীশ্রী গ্রাম উন্নয়ন সমবায় সমিতি কে উপজেলা সমবায় কর্মকর্তা পরিপত্রে দিয়ে উচ্চ মুনাফা ব্যাংকিং কার্যক্রম ও অসদস্যের সাথে ঋন কার্যক্রম বিষয়ে ব্যাখা চেয়ে নোটিশ প্রদান করেছেন।

পরিপত্রে উল্লেখ করা হয়েছে সমবায় সমিতি আইন ও বিধি মালা লঙ্ঘন করে কার্যক্রম পরিচালনা করার জন্য সমিতি গুলোকে আগামী ২৫ নভেম্বরের মধ্যে কারন দর্শাতে বলা হয়েছে। উপজেলা সমবায় কর্মকর্তা এফএম সেলিম আখতার বলেন, ওই সমিতি গুলো ২৫ নভেম্বরের মধ্যে উপযুক্ত জবাব না দিতে পারলে সমবায় আইনে সমিতি গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সমবায় পদ্ধতিতে আত্মনির্ভরশীল হয়ে স্বাবলমী হওয়া যায় । কিন্ত কিছু অসাধু ব্যক্তি নিজেই সমবায় সমিতি গড়ে তুলে বঙ্গবন্ধুর স্বপ্নকে ভেঙ্গে তচনছ করার পায়তার করছে। সুদের ব্যবসায়ী প্রতিষ্ঠান গড়ের তুলার অপপ্রয়াস চালাচ্ছে। এ সব সমিতির বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছি এবং তা অব্যাহত রয়েছে।