খালিয়াজুরীতে মৃত ব্যক্তি ও চাকুরীজীবির নাম সরকারি ধান ক্রয়ের তালিকায়

জাহাঙ্গীর আলম, নেত্রকোণা প্রতিনিধিঃ মৃত ব্যক্তি, চাকরিজীবী ও চাষাবাদ না করা অসংখ্য ব্যাক্তির নাম খাদ্য বিভাগের চলতি বছরে বোরো ধান ক্রয়ের জন্য কৃষি বিভাগের করা কৃষক তালিকায় থাকায় বিষয়টিতে সমালোচনার ঝড় বইছে! ঘটনাটি ঘটেছে নেত্রকোনা জেলার হাওর অধ্যুষিত খালিয়াজুরী উপজেলায়।এলাকাবাসী ও জনপ্রতিনিধি সূত্রে জানা যায়, চলতি বছর খালিয়াজুরী খাদ্য বিভাগের মাধ্যমে কৃষি বিভাগের দেয়া তালিকা অনুযায়ী ২৬ এপ্রিল থেকে প্রকৃত কৃষকের কাছ থেকে বোরো ধান ক্রয় অভিযান শুরু হওয়ার কথা ছিল ।
এ অভিযান শুরুর লক্ষ্যে গত ৭ মে ধান ক্রয় কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার প্রায় ১১ হাজার কৃষকের নাম লিখে একটি লটারিও হয়। লটারির মাধ্যমে ১৭শ ৩৯জন কৃষকের নাম রেখে চূড়ান্ত তালিকা করা হয়েছে তাদের প্রত্যেকের কাছ থেকে ১ মেট্রিক টন ধান কেনা হবে বলে। কিন্ত চূড়ান্ত ওই তালিকায় প্রকৃত কৃষকের নাম না থেকে রয়েছে চাষাবাদ না করা অসংখ্য লোক, সরকারি চাকরিজীবী আর মৃত ব্যক্তির নাম! এমনকি এলাকায় দীর্ঘদিন যাবৎ বসবাস করছে না তাদের নামও রয়েছে ধান ক্রয়ের তালিকায়।
খালিয়াজুরী উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ধান ক্রয় এবং মনিটরিং কমিটির সভাপতি এ এইচ এম আরিফুল ইসলাম জানান, ধান ক্রয় কমিটির সাথে আলোচনা করে প্রশ্নবিদ্ধ নামগুলো তালিকা থেকে বাতিল করার প্রক্রিয়া চলছে। বুরো ধান ক্রয় অভিযান আপাতত স্থগিত আছে।