কলকাতা বলছে ধন্যবাদ দাদা

বদলে গেছে ভারতের অন্যতম প্রাচীন নগরী কলকাতা। উৎসব গোলাপী টেস্ট!এই টেস্টে প্রথম দিনে আয়োজনে কি থাকছে সেটাও চূড়ান্ত করেছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী। দুই দেশের শিল্পী-ক্রিকেটার-অন্য খেলার খেলোয়াড়দের মিলনমেলায় পরিনত হবে ভারতের ঐতিহ্য, সম্ভ্রমের ভেন্যু ইডেন গার্ডেন্স। তবে এই ভেন্যুতে রহস্যময় উইকেট না রেখে স্পোর্টিং উইকেটের প্রত্যাশা প্রধান কিউরেটর সুজন মুখোপাধ্যায়ের।

এই সিরিজে কুকাবোরার পরিবর্তে ব্যবহৃত হচ্ছে এসজি বল। গোলাপি বলটিও বানিয়েছেন তারাই ।

শিশিরের প্রভাব থেকে খেলাকে মুক্ত রাখতে বিশেষ স্প্রে ব্যবহারের সিদ্ধান্ততো আগে থেকেই। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা । তাকে উপহার দেয়া হবে গোলাপী শাল, বিশেষ কয়েন। অনুষ্ঠান মাতাতে বাংলাদেশ থেকে গান গাইতে আসবেন রুনা লায়াল। আর স্থানীয়দের মধ্যে শ্রেয়া ঘোষাল তো সেরা আকর্ষণ হয়ে থাকছেই।

শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার সহ সাবেক তারকা ক্রিকেটাররা আলো ছড়াবে ইডেন গার্ডেন্স। মঞ্চে থাকবেন বাংলাদেশের অভিষেক টেস্ট খেলা ক্রিকেটাররাও। আর ইডেন গার্ডেন্সের ঢোকার সময় দেখা হবে গোলাপী রঙ্গের দুই মাস্কট পিঙ্কু আর টিঙ্কুর সাথে।

দ্বিতীয় টেস্ট ম্যাচটি শুরু হবে আগামীকাল ভারতীয় সময় বেলা ১ টায়। ইতোমধ্যে ইডেনে ডে নাইট অনুশীলন করেছে দুদলই।

টেস্ট ক্রিকেটে এটাই প্রথম দু দলের জন্য ডে-নাইট ম্যাচ তাও আবার গোলাপী বলে। আর ম্যাচটিকে ঘিরে কোলকাতাকে সাজানো হয়েছে বিশেষভাবে এ জন্য সেখানকার স্থানীয়রা ধন্যবাদ জানিয়েছেন দাদা সৌরভ গাঙ্গুলীকে।