কোটালীপাড়ায় ফসলের পোকা দমনে আলোক ফাঁদ স্থাপন

জেমস বাড়ৈ, কোটালীপাড়া প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় আলোক ফাঁদ স্থাপন করে ক্ষতিকর পোকা চিহ্নিত করে ধান চাষীদেরকে পরবর্তী ব্যবস্থা গ্রহনের পরামর্শ প্রদান কর্মসূচী শুরু হয়েছ।

গতকাল মঙ্গলবার কোটালীপাড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায় এর নির্দেশনায় উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডের পরিচালনায় একযোগে আলোক ফাঁদ স্থাপন করে ক্ষতিকর পোকা চিহ্নিত করে ধান চাষীদেরকে পরবর্তী ব্যবস্থা গ্রহনের পরামর্শ প্রদান করে।

চলমান বন্যায় ফসলের ক্ষয়ক্ষতির পরে অবশিষ্ট ফসলের সুরক্ষার প্রচেষ্টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কোটালীপাড়া বিভিন্ন আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে আসছে। এসময়, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কৃত্তিবাস পান্ডে বলেন কোটালীপাড়ায় আজ কলাবাড়ী ইউনিয়নের কালিগঞ্জ ব্লকে, সাদুল্লাপুর ইউনিয়নের সাদুল্লাপুর ও পিড়ারবাড়ী ব্লকে,

রামশীল ইউনিয়নের জহরেরকান্দি ও রাজাপুর ব্লকে, বান্ধাবাড়ী ইউনিয়নের বান্ধাবাড়ী, হরিনাহাটি ও মধুরনাগরা ব্লকে, আমতলী ইউনিয়নের আমতলী,নোয়াধা ও দক্ষিনপাড় ব্লকে, কুৃশলা ইউনিয়নের কুশলা ও মান্দ্রা ব্লকে, হিরণ ইউনিয়নের মাঝবাড়ী ব্লকে, পিঞ্জুরী ইউনিয়নের পিঞ্জুরী ও কাগডাংগা ব্লকে এবং কান্দি ইউনিয়নের ধারাবাশাইল ব্লকে একযোগে আলোক ফাঁদ স্থাপন করে ক্ষতিকর পোকা চিহ্নিত করে ধান চাষীদের পরবর্তী পদক্ষেপ গ্রহন সম্পর্কে পরামর্শ প্রদান করা হবে।

সংশ্লিষ্ট উপ সহকারী কৃষি অফিসারগণ কাজটি বাস্তবায়ন করে এবং উপজেলায় কর্মরত কর্মকর্তাগণ কাজটি মনিটরিং করেন। কৃষির এই প্রযুক্তি কার্যক্রম সকল ধান মৌসুমেই চলমান থাকে বলেই তিনি জানান।