কোটালীপাড়ার কৃষি কর্মকর্তাদের বন্যা পরিস্থিতি পরিদর্শন

জেমস বাড়ৈ, কোটালীপাড়া প্রতিনিধিঃ সাম্প্রতিক বন্যা পরিস্থিতির অবনতিতে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কৃষি কর্মকর্তাদের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন।

বন্যার শুরু থেকেই কোটালীপাড়া উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফত, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায়ের উদ্যোগে কোটালীপাড়ায় চলমান বন্যা পরিস্থিতিতে ফসলের ক্ষয়ক্ষতি নিরুপণে এবং দৈনন্দিন বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণের অংশ হিসাবে কৃষি অফিস কোটালীপাড়া বন্যাক্রান্ত এলাকা কলাবাড়ী, সাদুল্লাপুর ও রাধাগঞ্জ বন্যাপরিস্থিতি ও বর্তমান মাঠের ফসলী এলাকা পরিদর্শন করেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নিটুল রায় ও উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার কৃত্তিবাস পান্ডে বলেন,
কোটালীপাড়া উপজেলা ভৌগলিক কারণে নিচু এলাকা হওয়ায়এ বছর ৪৪০ হেক্টর জমিতে আউশ ধান, ২৩৪২ হেক্টর জমিতে আমন ধান এবং ঘেরের পাড়ে ও বসতবাড়ীতে ৫৯০ হেক্টর জমিতে শাকসবজির আবাদ হয়েছে, এরমধ্যে চলমান বন্যায় ঘের-বাড়ী তলিয়ে আনুমানিক ২০ হেক্টর জমির শাকসবজি সম্পূর্ন নষ্ট হয়েছে। তাছাড়া ১৫০ হেক্টর জমির আউশ ধান, ২৪৫ হেক্টর জমির আমন ধান এবং ২৪৫ হেক্টর জমির শাকসবজি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। সবমিলিয়ে যে ফসলের ক্ষতি হয়েছে তাতে বর্তমান আনুমানিক বাজারমূল্যে ৫৯৫ লক্ষ টাকা হবে। তবে বন্যার পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে না আসে তবে ক্ষতির পরিমাণ ও বেড়ে যাবে।

পর্যবেক্ষণ টিমের সাথে উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি অফিসার রমেন্দ্রনাথ হালদার, সুুধাংশু হালদার ও বিকাস সরকার।