কেশবপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

আক্তার হোসেন, কেশবপুর প্রতিনিধি: মাসকলাই আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার দুপুরে যশোরের কেশবপুর উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসের আয়োজনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় বীজ ও সার বিতরণ করা হয়।

উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ৫ কেজি মাসকলাই, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার বিতরণ করা হয়। উপজেলা পরিষদ চত্ত¡রে সার বীজ বিতরণ অনুষ্ঠানে কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) ইরুফা সুলতানা কৃষকের হাতে মাসকলাই বীজ ও সার তুলে দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মুনছুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিজিবুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা তরিকুল ইসলাম, সিনিয়র মৎস্য কর্মকর্তা সজীব সাহা, শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুন্ডু ও কৃষি সমপ্রসারণ কর্মকর্তা মনির হোসেন। এ অঞ্চল থেকে প্রায় বিলুপ্তির পথে মাসকলাইয়ের বীজ পেয়ে কৃষকরা খুশি হন।

তাঁরা জানান, আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে সর্বোচ্চ চেষ্টা করবেন। উপজেলার মূলগ্রামের কৃষক বিমল কৃষ্ণ মন্ডল ও আলতাপোল গ্রামের কৃষক মোহাম্মদ আলী জানান, তাঁরা মাসকলাই আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য সর্বোচ্চ চেষ্টা করবেন। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা জানান,

কৃষি প্রণোদনার আওতায় চলতি মৌসুমে ৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে মাসকলাইয়ের বীজ এবং সার বিতরণ করা হয়েছে। এ অঞ্চল থেকে প্রায় বিলুপ্তির পথে মাসকলাই বীজ পেয়ে এর আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকরা আগ্রহ প্রকাশ করেন।