কুয়াকাটায় পরিচ্ছন্নতা অভিযান ও সবার মাঝে মাস্ক বিতরণ

আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে “ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা” নামক একটি সংগঠন। শুক্রবার সকাল থেকে শেষ বিকেল পর্যন্ত সংগঠনের সদস্যরা এ অভিযান পরিচালনা করেন।

এসময় পর্যটকদের মাঝে দুই শতাধিক মাস্ক বিতরণ করা হয়। এ জনসচেতনতামূলক কার্যক্রমে কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব,সাধারণ সম্পাদক কাজী সাঈদ,সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু,কলাপাড়া রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন বিপু,সাংবাদিক উত্তম কুমার হাওলাদার, “ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা” সমন্বয়কারী মাসুম বিল্লাহ বাধঁন উপস্থিত ছিলেন। এছাড়াও পর্যটকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এতে অংশগ্রহন করেন।

ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ কুয়াকাটা এর সমন্বয়কারী মাসুম বিল্লাহ বলেন,সৈকতে প্লাস্টিক বর্জ্য দ্বারা ক্রমশই দূষিত হচ্ছে সমুদ্র। এছাড়া সৈকতের আবর্জনা ভেসে যাচ্ছে সমুদ্রে। ফলে বিপদের মুখে পরছে সামুদ্রিক প্রানী ও মাছেরা। সামুদ্রিক জীব বৈচিত্র হুমকির সম্মুখীন। বিষাক্ত পদার্থ মিশে যাচ্ছে খাদ্যের সাথে।

প্লাস্টিক বর্জ সঠিকভাবে রিসাইকেল এবং সঠিক জায়গায় ধ্বংস করতে না পারলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাবে, যা জলবায়ূ পরিবর্তণে ব্যাপক প্রভাব ফেলবে। জলবায়ূর বিরুপ প্রভাব রোধে এ সংগঠনের সচেতনতামুলক কার্যক্রমের অংশ হিসেবে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।