কুড়িগ্রামে আইনজীবী’র দাবিতে শিক্ষানবিশদেরপ্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি হস্তান্তর

মজাহারুল ইসলাম মিলন, কুড়িগ্রাম প্রতিনিধি: বাংলাদেশ বার কাউন্সিলর এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশদের আইনজীবী হিসেবে তালিকা ভুক্তির দাবিতে কুড়িগ্রামের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার (৯ জুন) দুপুরে সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও এই কর্মসূচি পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- শিক্ষানবিশ মোসলেহ উদ্দিন, মোখলেছুর রহমান, ফারুক আহমেদ, মনিরুল ইসলাম নয়ন প্রমুখ। শিক্ষানবিশরা জানান, দেশের এবং বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৭ এবং ২০২০ সালে শিক্ষানবিশ ব্যাচের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্নদের দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষা অনুষ্ঠানের কথা থাকলেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে তা স্থগিদ হয়ে যায়।

দীর্ঘ দুর্যোগময় পরিস্তিতির কারণে বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষা নিতে পারছে না। এতে চরম বিপাকে পরেছে শিক্ষানবিশরা। এই চরম সংকটময় মূহুর্তে বিভিন্ন বারে সিনিয়র আইনজীবীদের সাহচর্যে স্বল্প পারিশ্রমিকে আইন পেশায় যুক্ত থাকলেও নিবন্ধন না থাকায় শিক্ষানবিশ আইনজীবী হিসেবে পরিচয় দেয়ার কোন সুযোগ নেই।

এমন পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনা করে পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে শিক্ষানবিশদের বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবী হিসেবে নিবন্ধনভুক্ত করে আইন মন্ত্রণালয় থেকে গেজেটভুক্তির দাবি জানানো হয়।