কিডনি রোগ প্রতিরোধে সচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধি:  কিডনি রোগ প্রতিরোধে সচেতনতা বিষয়ক এওয়্যার ক্রিয়েশন অন প্রিভেনশন অব ক্রোনিক কিডনি ডিজিজ। প্যাকেজ নং: এল এন্ড এইচ ইপি এস  স্বাস্থ্য শিক্ষা ব্যুারো ও স্বাস্থ্য অধিদপ্তরের আয়েজনে ১৮ জুন বৃহস্পতিবার দুপুর ১২ টায় চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।

‌কর্মশালা উদ্বোধন ও সভাপতিত্ব করেন চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ শাখাওয়াত উল্যাহ। ‌কিডনি বিষয়ক আলোচনা সভায় বক্তব্য রাখেন মতলব (দঃ) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম কাউছার হিমেল, সিভিল সার্জন কার্যালয়ের এমওডিজি কন্ট্রোল ডাঃ আনজুম আরা বেগম, এমও সিএম ডাঃ ইছারুহুল্লাহ ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ ইউসুফ।

কিডনি রোগ একটি নিরব ঘাতক। বাংলাদেশে প্রায় দুই কোটিরও অধিক মানুষ কোন না কোন কিডনি রোগে আক্রান্ত। ইতিমধ্যে কিডনি রোগের আরো বিস্তার ঘটছে। সে কারনে জীবন ব্যবস্থার পরিবর্তন আনা অত্যন্ত প্রয়োজনীয়। কিডনি রোগ সম্পর্কে জ্ঞান এ রোগ প্রতিরোধে মানুষকে অধিক সচেতন করতে সহায়ক ভূমিকা পালন করতে হবে।

কিডনি রোগ মূলত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ,কিডনি প্রদাহ, বংশগত কিডনি প্রদাহ, কিডনি পাথর, প্রস্রাবে ইনফেকশন ও প্রস্রাব প্রবাহে বাধা, ধুমপান,তামাকজাতদ্রব্য ও মাদক সেবন, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাবার গ্রহণ, অলস জীবন যাপন, যত্রতত্র বেদনানাশক ওষুধ ও এন্টিবায়োটিক ব্যবহার, পানি শুন্যতা – ডায়রিয়া, বমি রক্তক্ষরণ কারণে সহ বিভিন্ন কারনে হতে পারে।

কিডনি রোগ প্রতিরোধে করনীয় সম্পর্কে জানাতে হবে যেমনঃ কায়িক পরিশ্রম, খেলাধুলা ও নিয়মিত ব্যায়াম করুন, রক্তের শর্করা নিয়ন্ত্রনে রাখুন, স্বাস্থ্য সম্মত ও সুষম খাবার গ্রহণ করুন ও ওজন নিয়ন্ত্রণে রাখুন, পর্যাপ্ত পরিমাণে খাবার পানি গ্রহণ, নিয়মিত রক্তচাপ পরিমাণ করুন নিয়ন্ত্রণে রাখুন। ধুমপান, তামাকজাত ও মাদকদ্রব্য পরিহার করুন। নিয়মিত কিডনি পরীক্ষা সহ চিকিৎসকের পরার্মশ মেনে ওষুধ করা। ‌