কালকিনিতে কৃষকদের জমি দখল করে প্রভাবশালীদের মাছ চাষ

 মোঃ ইকবাল হোসেন, কালকিনি প্রতিনিধি: আওয়ামীলীগ নেতৃবৃন্দদের কাছে ভূক্তভোগী গ্রামবাসীর অভিযোগ মাদারীপুরের কালকিনি পৌর এলাকার জুরগাও বিলে কৃষকদের ৩শ’ বিঘা জমি দখল করে জোড়পূর্বক কয়েকবছর ধরে মাছ চাষ করে আসছে শিকারমঙ্গল গ্রামের মাসুম সরদার, বারেক সরদার, রহিম সরদার ও জুরগাও গ্রামের সানাই চৌকিদার নামের ৪প্রভাবশালী যুবক।

এতে তারা প্রতি বছর ৩০থেকে ৪০লক্ষ টাকা লাভবান হলেও গ্রাসর্কাপ জাতীয় মাছে কৃষকদের ধান খেয়ে ফেলায় একদিকে যেমন আর্থিক ভাবে ক্ষতির সম্মুখিন হচ্ছে কৃষক আর অপরদিকে ধান না হওয়ায় ঘরে খাবারের সংকট দেখা দেয়ায় পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করতে হচ্ছে কৃষক পরিবারগুলোর। এ বিষয়ে কেউ প্রতিবাদ করলেই তার ভাগ্যে নেমে আসে অমানুষিক নির্যাতন।

তাই পেটে ক্ষুধা আর বুকে চাঁপা কান্না নিয়েই চুপ থাকতে হচ্ছে অসহায় পরিবারগুলোর। (রবিবার) বিকেলে জুরগাও বাজারে কৃষকদের সাথে আওয়ামীলীগ নেতৃবৃন্দদের এক সভায় এসব অভিযোগ করেন ভূক্তভোগেী কৃষকরা। তবে চলতি বছর প্রভাবশালীদের প্রতিহত করতে কৌশল হিসেবে বর্ষার শুরুতেই গ্রামবাসী সম্মিলিত ভাবে নিজেরাই মাছের পোনা অবমুক্তকরে এবং তা সকলের জন্য মাছ শিকারের জন্য উন্মুক্ত করা হয়। কিন্তু এতে প্রভাবশালীরা ক্ষিপ্ত হয়ে বিভিন্ন ভাবে কৃষকদের ভয়ভীতি প্রদর্শন করছে বলেও অভিযোগ উঠেছে।

তবে কৃষকদের অভিযোগ শুনে এ বিষয়ে নেতৃবৃন্দ কৃষকদের পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন। এসময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি খায়রুল আলম খোকন বেপারী, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক তৌফিকুজ্জামান শাহীন, পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এনায়েত হোসেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ নেতা কাজী মাহমুদুল হাসান দোদুল, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক মীর মামুনুর রশীদ ও সরদার লোকমান হোসেন,

উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সোহেল রানা মিঠু, উপজেলা কৃষকলীগের সভাপতি সাহাবউদ্দিন মিঠু, সাংগঠনিক সম্পাদক মোঃ ইকবাল হোসেন, পৌর আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক বি.এম হানিফ, উপজেলা ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান বাকামিন, সাধারন সম্পাদক শাহীন ফকির, সহ-সভাপতি ইফতেখার আলম রিশাদ, পৌর ছাত্রলীগের সভাপতি সাকিবুল ইসলাম খলিল সহ স্থানীয় নেতৃবৃন্দ।