কারিগরি শিক্ষায় জোর দেয়ায় সফল হয়েছে সরকার: প্রধানমন্ত্রী

বিশ্ব এখন কারিগরি শিক্ষা নির্ভর।কারিগরি শিক্ষায় জোর দেয়ায় বিগত দশ বছরে বাংলাদেশকে পরিবর্তনে সফল হয়েছে তার সরকার জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা । আজ রোববার (০২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনিস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ- আইডিইবি’র ২৩তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বক্তব্যের শুরুতেই দেশের তৃণমূলের উন্নয়ন কর্মকান্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ডিপ্লোমা প্রকৌশলীদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বর্তমান বিশ্ব এখন কারিগরি শিক্ষা নির্ভর। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় জোর দেয়ায় দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এ সময় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে প্রতিটি গৃহহীন মানুষকে ঘর দেয়ার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী।
দেশজুড়ে ছড়িয়ে থাকা প্রায় ৫ লাখ ডিপ্লোমা প্রকৌশলীদের জাতীয় সংগঠন ইনিস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ানর্স বাংলাদেশ- আইডিইবি’র ২৩তম জাতীয় সম্মেলন এবং টেকসই উন্নয়ন ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনের লক্ষ্যে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন উপলক্ষ্যে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আয়োজন। প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দক্ষ জনশক্তিকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ চালিকাশক্তি উলে­খ করে প্রজন্মের পর প্রজন্মের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা তৈরি করে দেয়ার ঘোষণা দেন শেখ হাসিনা। তিনি আরো বলেন, প্রযুক্তি নির্ভর কর্মপরিকল্পনা নেয়ার কারনে বিগত দশ বছরে বাংলাদেশকে পরিবর্তনে সফল হয়েছে সরকার।
এ সময় ডিপ্লোমা প্রকৌশলীদের বিভিন্ন দাবি দাওয়া মেনে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে কর্মক্ষেত্রের পরিবেশ রক্ষার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।