করোনা সনাক্তকরণে বারি’র পিসিআর মেশিন স্বাস্থ্য মন্ত্রণালয়কে হস্তান্তর

আশজাদ রসুল সিরাজী, গাজীপুর প্রতিনিধি : ৯মে(শনিবার) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর পক্ষ থেকে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব বিএসএমএমইউ-এর ভাইরোলজি বিভাগের হিসাবরক্ষক শামসুল আলমের নিকট পিসিআর মেশিনটি হস্তান্তর করেন।
মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব বলেন, সারা দেশে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া রোধে অধিক পরিমাণ পরীক্ষা করা আবশ্যক। আমি আশা করি, বারি’র পিসিআর মেশিনটি এক্ষেত্রে কিছুটা হলেও সাহায্য করবে। দেশের এ দুর্যোগ মোকাবেলায় অংশগ্রহণ করতে পেরে বারি’র সকলে গর্বিত। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯) এ সংক্রমিত ব্যক্তিদের সনাক্তকরণে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ সংরক্ষিত একটি পিসিআর মেশিন (আনুষঙ্গিক যন্ত্রাংশসহ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের নিকট হস্তান্তর করা হয়েছে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পিসিআর মেশিনটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-কে করোনা ভাইরাস সনাক্তকরণের জন্য প্রদান করা হয়। উল্লেখ্য, করোনা ভাইরাস পরীক্ষা কার্যক্রম শেষে পিসিআর মেশিনটি যথারীতি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর নিকট ফেরত দেয়া হবে। পিসিআর মেশিন হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) জনাব মো. হাবিবুর রহমান শেখ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. নাজিরুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. আশরাফ হোসেন, উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আমিরুজ্জামান সহ বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।