করোনা মোকাবেলায় চাঁদপুর জেলা ছাত্রলীগের দৃষ্টান্ত

মোহাম্মদ বিপ্লব সরকা: করোনা ভাইরাস মোকাবেলায় দৃষ্টান্ত দেখিয়েছে চাঁদপুর জেলা ছাত্রলীগ। গত ২০ মার্চ শুক্রবার জুমার নামাজের পর প্রাথমিক পর্যায়ে ৮০০০ লিফলেট বিতরনের মধ্য দিয়ে এর কার্যক্রম শুরু করে চাঁদপুর জেলা ছাত্রলীগ।

এরপর কেন্দ্রীয় ছাত্রলীগ ও চাঁদপুর জেলা ছাত্রলীগের নির্দেশনায় করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ ও জেলা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ লিফলেট, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, হ্যান্ডওয়াশ ও গরীব ও দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ করে যাচ্ছে।

জানা যায়, করোনা ভাইরাস মহামারি আকারে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়লে বাংলাদেশেও এর প্রাদুর্ভাবের আশঙ্কায় সরকার করোনা মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় চাঁদপুরে সর্বপ্রথম চাঁদপুর জেলা ছাত্রলীগই সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে লিফলেট বিতরণ করে।

পরিস্থিতি মোকাবেলায় জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেরাই মানুষকে সচেতন করার লক্ষ্যে মাঠে নেমে পড়েন।

জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন মিজির সাথে আলাপ কালে তিনি এ প্রতিবেদককে জানান, আমাদের চাঁদপুর জেলা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এই পর্যন্ত আনুমানিক প্রায় ২০ হাজার লিফলেট, ৮ হাজার মাস্ক, ২ হাজার সাবান/ হ্যান্ড ওয়াশ, ৫ হাজার হ্যান্ড স্যানিটাইজার , বিভিন্ন পাড়া মহল্লায় জীবানুনাশক স্প্রে এবং জেলার বিভিন্ন অসহায় ও দুঃস্থদের মাঝে প্রায় ৫০০ প্যাকেট চাল/ডাল/ তেল সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিতরন করেছে।

যা চাঁদপুর জেলায় এখন পর্যন্ত অন্য কোন সংগঠন এত বৃহৎ আকারে করে নি। গতকাল ২৬ মার্চও জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেরাই কাঁচা বাজার ব্যবসায়ী, ফল ব্যবসায়ী ও রিক্সা শ্রমিকদের হাতে ১ হাজার মাস্ক ও ১ হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করে।

এ বিষয়ে চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি এবং সাধারন সম্পাদক জানান, গত ২০ মার্চ থেকেই চাঁদপুর জেলা ছাত্রলীগ করোনা পরিস্থিতি মোকাবেলায় চাঁদপুর জেলার মানুষদেরকে লিফলেট, ফেইসবুক পোস্টসহ নানাভাবে সচেতন হওয়ার আহবান জানিয়েছে।

আমরা বিভিন্ন মসজিদ, মন্দির, মার্কেটসহ সবধরণের মানুষের কাছে সচেতন বার্তা পৌঁছে দিয়েছি। কাঁচা বাজার এবং ফলমূলের মাধ্যমে যাতে এই ভাইরাস আমাদের বাসায় না আসতে পারে সেই লক্ষে আমরা আজকে সেই সকল দোকান গুলোতে হ্যান্ড স্যানিটাইজার বিতরন করি এবং তাদেরকে আরো সচেতন থাকতে বলি এবং আগামীতেও চাঁদপুর জেলা ছাত্রলীগ করোনা ভাইরাস মোকাবেলায় সর্বাত্মক চেষ্টা করে যাবে।

চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ জহির উদ্দিন মিজি গত ২৫ মার্চ এক ফেইসবুক বার্তায় জানান, “আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই বাংলাদেশ ছাত্রলীগ,চাঁদপুর জেলা শাখার সকল সাংগঠনিক ইউনিট সমূহকে, ছাত্রলীগের সকল পর্যায়ের নেতৃবৃন্দ যেভাবে নিজেরা সচেতন হয়ে ,

নিজস্ব তহবিল থেকে, সচেতনতা মূলক লিফলেট/ সাবান/ হ্যান্ড ওয়াশ/মাস্ক/ হ্যান্ড স্যানিটাইজার/ জীবাণুনাশক স্প্রে/ চাল-ডাল তেল সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বিতরন করেছেন।

সত্যিই আমি আপনাদের কাছে অনেক বেশী কৃতজ্ঞ। ছাত্রলীগ দেশের যে কোন ক্রান্তিলগ্নে দেশ সেবায় নিয়োজিত ছিলো, আগামী দিনগুলোতেও আমরা ছাত্রলীগ পরিবার দেশের জন্য, জনগনের জন্য কাজ করে যাবো ইনশাআল্লাহ। সবাই নিজে সচেতন হই এবং অন্যকেও সচেতন করি।

নিরাপদ দূরত্ব বজায় রেখে, এবং জনসমাগম এড়িয়ে চলে সেবামূলক কার্যক্রম চালিয়ে যাই। বাসায় থাকি, নিরাপদ থাকি।