করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন জো বাইডেন

ফাইজারের পর এবার যুক্তরাষ্ট্রে সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মডার্নার টিকাদান কর্মসূচি। একইদিনে প্রকাশ্যে ফাইজারের করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউরোপীয় কমিশনও টিকাটিকে দিয়েছে চূড়ান্ত অনুমোদন।

এদিকে, প্রথম এশীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা হাতে পেয়েছে সিঙ্গাপুর। আর প্রায় দশ লাখ মানুষের ওপর প্রয়োগের পর নিজেদের ভ্যাকসিনকে নিরাপদ ও কার্যকর বলে দাবি করেছে চীন।

করোনা সংক্রমণের শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এবার শুরু হলো দ্বিতীয় অনুমোদিত ভ্যাকসিন মডার্নার টিকাদান কর্মসূচি। অনুমোদনের পরপরেই সোমবার মার্কিন চিকিৎসা কেন্দ্রগুলোতে চালান পৌঁছে যায় ভ্যাকসিনটির। প্রয়োগ শুরু হয় সম্মুখসারির স্বাস্থ্যকর্মীদের ওপর।

একইদিনে ক্যামেরার সামনে প্রকাশ্যে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনটির প্রথম ডোজ নিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ডেলাওয়ারের ক্রিশ্চিয়ান হাসপাতালে প্রোগ্রামটি সরাসরি লাইভ সম্প্রচার করা হয়।

জো বাইডেন বলেন, আমি শুধু এটাই বলতে চাই, বিজ্ঞানী, সম্মুখ সারির কর্মীরা, এবং যারা ক্লিনিক্যাল কাজে নিয়োজিত ছিলেন , সবার কাছেই আমরা কৃতজ্ঞ।

ফাইজারের টিকাকে সোমবার ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক ইএমএ অনুমোদন দেয়ার পর ইউরোপীয় কমিশনের পক্ষ থেকেও এলো চূড়ান্ত অনুমোদন। করোনার নতুন বৈশিষ্ট্যের বিরুদ্ধেও ফাইজারের ভ্যাকসিন কার্যকর বলে দাবি করেছে জার্মান কোম্পানি বায়োএনটেক। সোমবার এশিয়ার প্রথম দেশ হিসেবে টিকাটি হাতে পেয়েছে সিঙ্গাপুর।

এদিকে, প্রায় ১০ লাখ লোকের শরীরে প্রয়োগের পর এবার নিজেদের টিকাকে করোনা মোকাবিলায় নিরাপদ ও কার্যকর বলে দাবি করছে চীন। তাদের করোনাভ্যাক টিকাকে যৌথভাবে কিনতে ব্রাজিলের সাও পাওলোর সঙ্গে একটি চুক্তি সই করেছে রিও ডি জেনেরিও কর্তৃপক্ষ।