করোনা ভাইরাস সংক্রমনের পর এই প্রথম জনসমক্ষে শি জিনপিং

চীনব্যাপী করোনা ভাইরাস সংক্রমণের পর থেকে জনসমক্ষে আসেননি দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। অবশেষে সোমবার (১০ ফেব্রুয়ারি) বেইজিংয়ের একটি হাসপাতাল পরিদর্শন করতে দেখা যায় তাকে। খবর  এএফপি, আল জাজিরা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি জানায়, বেইজিংয়ের দিতান হাসপাতাল পরিদর্শনে এসে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, এই ভাইরাস প্রতিরোধে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

এ সময় তিনি রোগীদের চিকিৎসা পরিস্থিতি ঘুরে দেখেন এবং উহানে ভিডিও লিংকের মাধ্যমে চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। এছড়া নিজের শরীরের তাপমাত্রাও মেপে দেখেন শি ।

ভিডিও ফুটেজে দেখা যায়, আধুনিক দ্রুত তাপমাপনযন্ত্র ইনফ্রারেড থার্মোমিটারের মাধ্যমে শি তার শরীরের তাপমাত্রা মেপে দেখছেন, পরবর্তীতে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলছেন এবং এপার্টমেন্টের জানালার ধারে দাঁড়িয়ে থাকা মানুষদের প্রতি হাত নাড়ছেন।


প্রেসিডেন্ট শি প্রধানমন্ত্রী লী কেকিয়াংকে এই মহামারীর মোকাবিলায় গঠিত দলের নেতৃত্বের দায়িত্ব দিয়েছেন। লী কেকিয়াং গত মাসে উৎপত্তিস্থল উহানের ভয়াবহ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

গত ডিসেম্বরে এই রোগ ছড়িয়ে পড়লে দেশটির সরকার হুবেই প্রদেশের সমস্ত নগরী বন্ধ ঘোষণা করে। প্রদেশটির সঙ্গে সারাদেশের যাতায়াত বিচ্ছিন্ন, পর্যটক আগমণ বন্ধের পাশাপাশি লাখো লাখো লোককে ঘরে থাকার নির্দেশ দেয়।