করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

মোহাম্মদ বিপ্লব সরকার : করোনা ভাইরাসের প্রভাব দেশব্যাপী বাড়তে থাকায় চাঁদপুরে গণজমায়েতে নিষেধাজ্ঞাসহ সর্বত্র সর্তকতা জারি করেছে প্রশাসন।

করোনা থেকে জনসাধারনকে মুক্ত রাখতে শহরে জেলা প্রশাসন সর্তকতামূলক প্রচার মাকিং করছে। সকাল থেকে শহরে সর্বত্র বিশেষ করে গণজমায়েতপূর্ণ এলাকায় তথ্য অধিদপ্তরের প্রচার গাড়ী প্রসাশনের নির্দেশনা মতো ‘পথ প্রচার’ করে যাচ্ছে।

১৯ মার্চ বৃহস্পতিবার বিকালে বড়স্টেশন মোলহেডে গিয়ে দেখা যায়, কয়েকশত দর্শনার্থী ঘুরাফেরা করছে। জেলার পর্যটন খ্যাত এলাকা মোলহেডে ঘুরতে আসাদের পুলিশ বের করে দেন।

বিকেলে অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আব্দুল্লাহ আল মাহমুদ জামানের নির্দেশে স্থানীয় ব্যক্তিরা নিজ উদ্যোগে ভ্রমণ পিপাসু ব্যক্তিদেরকে জেলা প্রশাসনের সাইন বোর্ড দেখিয়ে ভেতরে প্রবেশ না করার জন্য অনুরোধ করছেন।

পুলিশ মোলহডে আগত দর্শনার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা অযথা ঘুরাঘুরি থেকে বিরত থাকুন। যাদের মুখে মাক্স ছিল না তাদেরকে পুলিশ সদস্যরা মাক্স ব্যবহারের পরামর্শ দেন।

সর্বত্র সতর্কবস্থায় রয়েছে প্রশাসন। জনগণেরজমায়েত রুখতে প্রশাসন জেলার সকল ছোট বড় পার্ক বন্ধ রাখতে কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন। যে কোন স্থানে অধিক লোকজনের সমাগম রোধ করতে কাজ করছে জেলা প্রশাসন , পুলিশ বিভাগ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীগণ।

চাঁদপুর সদর হাসপাতালে প্রবেশ পথে রোগী ও দর্শণার্থীদের হাত পরিস্কারে জন্য বেসিন স্থাপন করা হয়েছে। সকল দর্শনার্থীকে রোগীর বেডে যাওয়ার পূর্বে সাবান দিয়ে হাত ধুয়ে যেতে হচ্ছে।

একইভাবে জেলা প্রশাসক কার্যালয়, সড়ক ভবন ও এলজিইডি ভবনেও হাত ধোয়ার জন্য বেসিন বসানো হয়েছে। আগত কোন ব্যক্তি যেন হাত না ধুয়ে প্রবেশ করতে না পারে সেদিকেও প্রশাসন দৃষ্টি দিয়েছে।