করোনা ভাইরাস: এখন থেকে মৈত্রী এক্সপ্রেসও স্ক্রিনিংয়ের আওতায়

বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলরত মৈত্রী এক্সপ্রেসের যাত্রীদেরও স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক অধ্যপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এর আগে দেশে করোনা ভাইরাস প্রতিরোধে বাড়তি সতর্কতা হিসেবে স্থল, বিমান ও নৌ-বন্দরের পাশাপাশি এবারে রেলপথ যোগ করার কথাও জানিয়েছে রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

বুধবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক বলেন, করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও সতকর্তা বাড়ানো হচ্ছে। কয়েকদিন আগে থেকেই সব দেশের প্লেনের যাত্রীদের স্ক্রিনিং কার্যক্রম শুরু হয়েছে। তবে সিঙ্গাপুরে ২ জন বাংলাদেশী আক্রান্ত হওয়ায় সিঙ্গাপুর থেকে আসা যাত্রীদের চীন থেকে আসা যাত্রীদের মতোই গুরুত্ব দিয়ে স্ক্রিনিং শুরু হয়েছে। এদিকে করোনার প্রতিষেধক আবিষ্কারের বিষয়ে নানা গুঞ্জন থাকলেও একটি সম্পূর্ণ প্রতিষেধক আবিষ্কার হতে অন্তত ১৮ মাস অপেক্ষা করতে হবে। আর এখন পর্যন্ত বাংলাদেশে ৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, এদের কারো শরীরেই করোনার উপস্থিতি পাওয়া যায়নি বলেও জানান ফ্লোরা।

এসময় প্রতিষ্ঠানের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. এএসএম আলমগীর উপস্থিত ছিলেন।