করোনা টেস্ট যত বেশি হবে রোগী শনাক্ত ও বেশি হবে : মেয়র আ জ ম নাছির উদ্দীন

 মোঃরাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ নগরবাসীর উদ্দেশে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শুধু চিকিৎসকের পরামর্শ থাকলেই করোনা পরীক্ষা করাতে আসবেন। সাধারণ অসুস্থতা নিয়ে অহেতুক ভিড় করবেন না। যতবেশি টেস্ট করা হবে, ততবেশি রোগী শনাক্ত ও চিকিৎসাসেবা দেওয়া সম্ভব। প্রয়োজন ছাড়া হাসপাতালে ভিড় করে অন্য রোগীদের ও চিকিৎসকদের অসুবিধার সৃষ্টি না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, শুরু থেকে আমাদের চিকিৎসা সরঞ্জামাদি কিট, পিপিই, মাস্ক, গ্লভস্ সংকট ছিল।
এখন আর তেমন সংকট নেই। নমুনা পরীক্ষাও কিছুদিনের মধ্যে সহজলভ্য হবে। এর জন্য আমাদের ধৈর্য ধরে সংশ্লিষ্টদের পরামর্শ অনুসরণ করা জরুরি। মনে রাখবেন এখানে ডাক্তার ও চিকিৎসাসেবায় নিয়োজিতরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। তাঁদেরও জীবন আছে,পরিবার আছে।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাব আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন। চমেকের মাইক্রোবায়োলজি বিভাগে ল্যাব উদ্বোধনের সময় চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রি. জেনারেল ডা. এসএম হুমায়ুন কবির, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মোহাম্মদ মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, ডা. মনোয়ারুল হক শামীম উপস্থিত ছিলেন।
মেয়র বলেন, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত সবাই নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করবেন। চমেকের এ ল্যাব স্থাপনের জন্য যারা সহযোগিতা করেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞ। অনেক প্রচেষ্টার পর এই পিসিআর ল্যাব স্থাপিত হয়েছে। পিসিআর ল্যাবে প্রতিদিন নমুনা টেস্ট করা হবে। জনবল ও অভিজ্ঞতা বাড়লে টেস্টের সংখ্যাও বৃদ্ধি করানো হবে। তিনি বলেন, এখন রাজনীতির সময় না এখন সবাই মিলে সমন্বয় করে কাজ করতে হবে। গুঞ্জন ও অপপ্রচার রোধে সংবাদ মাধ্যমকে সক্রিয় থাকতে অনুরোধ করেন তিনি।