করোনা জয়ের মালয়েশিয়া, এবার সামাজিক অনুষ্ঠানের অনুমতি দিয়েছে সরকার

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে দীর্ঘ ৩ মাস ধরে লকডাউনে সব ধরনের গনজমায়েত বা সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকার পর অবশেষে শর্তসাপেক্ষে পহেলা জুলাই থেকে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের অনুমতি দিল দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব।

বুধবার (২৪ জুন) কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, অনুষ্ঠান গুলি হচ্ছে যেমন বিবাহ, এনগেজমেন্ট, জম্মদিন, পূর্ণমিলনী, বিবাহবার্ষিকী, ধর্মীয় প্রার্থনার অনুষ্ঠান, বিশেষ দিবস ইত্যাদি। তবে এসব অনুষ্ঠানে ২৫০ জনের বেশি অধিক মানুষ অংশ গ্রহন করা যাবে না পাশাপাশি সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে যেমন, মাস্ক পরিধান করা, প্রবেশদ্বারে হাত জীবাণুমুক্ত করণ( হ্যান্ড স্যানিটাইজার) ব্যবহার করা, শরীরের তাপমাত্রা নির্নয় করে নাম ও মোবাইল নাম্বার রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা ইত্যাদি।

অনুষ্ঠানস্থল যদি ছোট হয় তাহলে ১৫০ জন উপস্থিত হতে পারবেন যদি জায়গা বড় হয় তাহলে সর্ব্বোচ্চ ২৫০ জন একসাথে জমায়েত হতে পারবেন। অনুষ্ঠান পালনের সময়সীমা হবে ৩ থেকে ৫ ঘন্টা এবং যানজট নিরসনে সকলে পর্যায়ক্রমে চলাচল করতে হবে। এসময় মন্ত্রী আরো বলেন, যদি উপরোক্ত শর্তসমূহ পূরণ করতে সমস্যা হয় তাহলে কোন অনুষ্ঠান আয়োজন করার দরকার নেই বলে সাফ নিষেধ করে দিয়েছেন।

উল্লেখ্য যে, মালয়েশিয়ার সবচেয়ে বানিজ্যিক প্রতিষ্ঠান রেষ্টুরেন্ট, বুফে, ক্যাফে এতদিন সীমিত আকারে পরিচালিত হয়ে আসছে মন্ত্রী বলেন পহেলা জুলাই থেকে কিছু শর্ত সাপেক্ষে ও স্বাস্থ্য বিধি মেনে আগের মতই গনজমায়েতে পরিচালনা করা যাবে এবং টেবিলে টেবিলে বসে খাবার গ্রহন করা যাবে।