করোনায় মৃতদের স্মরণে পাঁচ কিলোমিটার সড়কে বৃক্ষরোপণ

খোকন আহম্মেদ হীরা, গৌরনদী প্রতিনিধি : “সময় এখন প্রকৃতির” শ্লোগানকে সামনে রেখে করোনায় মৃত ব্যক্তিদের স্মরণে এবার “কোভিড ট্রি” নামের প্রজেক্ট শুরু করেছেন বৃক্ষরোপনে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু। দ্বিতীয়দিনের ন্যায় শনিবার সকালে ওই প্রজেক্টের মাধ্যমে জেলার গৌরনদী উপজেলা মাহিলাড়া ইউনিয়নের হাপানিয়া শরিফাবাদ ইউনাইটেড সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে বিল্বগ্রাম পাকা সড়ক পর্যন্ত মোট পাঁচ কিলোমিটার গ্রামীণ সড়কের দুইপার্শ্বে তাল, খেঁজুরসহ বিভিন্ন ফলজ গাছের চার রোপন করা হয়েছে।

ব্যতিক্রমধর্মী এ প্রজেক্টের উদ্যোক্তা উপজেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক ও বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারপ্রাপ্ত মাহিলাড়া ইউনিয়নের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, কোভিড-১৯ নামের প্রাণঘাতী ভাইরাসে গোটা বিশ্বের সাথে আমরাও আজ আক্রান্ত। আজ আমাদের মানব সভ্যতাকে অবশ্যই মানতে হয় যে, উদ্ভব ও ক্রমবিস্তারের পেছনে কোথাও না কোথাও জীববৈচিত্রের ক্ষতি ও বিপর্যয়ের প্রভাব কাজ করছে। করোনা ভাইরাস আমাদের সামনে সেই সত্য আরেকবার উন্মোচন করছে।

তাই পরিবেশ রক্ষায় বনায়নের কথা যেন ভুলে না যাই। আমরা যখন নতুন করে স্বাভাবিকতায় ফিরে যাব, তখন চাইবো আমাদের গ্রাম, আমাদের ইউনিয়ন, আমাদের দেশ ও আমাদের পৃথিবী থাকবে দূষনমুক্ত। আর আমরা বসবাস করব সবুজ-নির্মলের সাথে। সেই লক্ষ্য নিয়ে কোভিড ট্রি প্রজেক্টের আওতায় এপর্যন্ত (৬ জুন) বাংলাদশে যতোজন মানুষ মৃত্যুবরণ করছেন তাদের আত্মার শান্তি কামনায় প্রতিজনের স্মরনে দুইটি করে ফলজ গাছ রোপন করা হবে।

এই গাছ যেন ঠিক মতো বেড়ে উঠতে পারে সেজন্য গাছ রোপনের জায়গায় স্থানীয়ভাবে স্বেচ্ছাসেবীকে পরিচর্যার দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। এসব ফলজ গাছের সমস্ত ফলের সুফল ভোগ করবে স্থানীয় দারিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী। কোভিড ট্রি প্রজেক্টের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধণ করেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়নের স্বেচ্ছাসেবক পলাশ হাওলাদার, রুবেল ফকির, রনি সরদার, সজিব খলিফা ও রথিন বেপারী।