করোনায় চাঁদপুরে ইট ভাটা মালিকদের অবস্থা চরম বিপাকে

 মোহাম্মদ বিপ্লব সরকার, চাঁদপুর প্রতিনিধি: করোনায় মারাত্মক ক্ষতির মুখে পড়েছে চাঁদপুরের প্রায় শতাধিক ইটভাটার মালিকগন। এর সঙ্গে জড়িত শ্রমিকরা পড়েছে চরম বিপাকে। ইটভাটা মালিকপক্ষ জানিয়েছেন, করোনার এ পরিস্থতি জেলার শতাধিক ইটভাটায় প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইটভাটা মালিক আনোয়ার হোসেন মন্সি জানান, করোনা পরিস্থিতির কারণে ভাটাগুলোতে উৎপাদন ও বিপনন বন্ধ রয়েছে। কিন্তু অন্য বছরগুলোতে এই সময়টা তাদের ভাটা থেকে ইট বিক্রি পুরোদমে চলতো। তাছাড়া, এবছর একটু দেরিতে ভাটার চুলোয় আগুন দেয়ায় অনেক কাঁচা ইটই পোড়ানোর অপেক্ষায় রয়েছে। সেগুলোও এখন শ্রমিকের অভাবে পোড়ানো যাচ্ছে না। মঞ্জিল হোসেন বলেন, ইটভাটায় কাজ করা বেশির ভাগ শ্রমিকই উত্তরের বিভিন্ন জেলা ও নোয়াখালী জেলা থেকে আসে।

বর্তমানে লকডাউনের কারণে সেই শ্রমিকরাও আসতে পারছে না। অন্যদিকে উৎপাদন ও বিক্রি বন্ধ থাকায় যে শ্রমিকরা ভাটায় ছিলো তারাও চলে গেছে। এমন পরিস্থিতিতে তারা চরম লোকসানের মুখেই পড়তে যাচ্ছেন। বেশ কয়েকজন ভাটা মালিক জানান, ছোট বড় ভাটা ক্ষেত্রে ৫০ লাখ টাকা পর্যন্ত তাদের ক্ষতি হতে পারে। তাই এই ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ঘোষিত প্রণোদনা চান তারাও। পরিবেশ অধিদপ্তরের হিসেব অনুযায়ী জেলায় প্রায় ১৩০টির মতো ইটভাটা রয়েছে।