করোনার ভ্যাকসিন তৈরি নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের ঘোষণা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক: নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে সহযোগিতা করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘একসঙ্গে এগিয়ে আসতে’ উৎসাহিত করার লক্ষ্যে একটি সম্মেলনের আয়োজন করবে যুক্তরাজ্য। আগামী ৪ জুন ওই বৈশ্বিক সম্মেলন আয়োজন করার ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী গতকাল শুক্রবার এক টুইটে বলেন, ‘রোগব্যাধির কোনো সীমানা নেই। তাই আমাদের সবারই কোভিড-১৯-এর (করোনাজনিত রোগ) প্রতিষেধক তৈরি নিশ্চিত করতে এগিয়ে আসা আবশ্যক। ভ্যাকসিন তৈরির জন্য জোটবদ্ধ হয়ে তহবিল গঠন করতে হবে।’

ভ্যাকসিন তৈরির এ জোটের নাম জিএভিআই। আন্তর্জাতিক এ সংস্থাটি ভ্যাকসিন প্রাপ্তির পরিসর বৃদ্ধির লক্ষ্যে সরকারি ও বেসরকারি খাতগুলোকে জোটবদ্ধ হওয়া নিশ্চিতে কাজ করে থাকে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

আরেক টুইটে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ৪ মে করোনাভাইরাস গ্লোবাল রেসপন্স সম্মেলনের যৌথ আয়োজক হতে যাচ্ছে যুক্তরাজ্য। ওই সম্মেলনে যুক্তরাজ্যের অন্য অংশীদাররা হলো ইউরোপীয় ইউনিয়ন, জাপান, সৌদি আরব, নরওয়ে ও দক্ষিণ আফ্রিকা।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯-এর ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা এবং ভ্যাকসিনের কার্যকারিতা যাচাইয়ের ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাজ্য। আমরা আমাদের অংশীদারদের সঙ্গে মিলিতভাবে একটি ভ্যাকসিন তৈরির লক্ষ্যে আগামী ৪ মে সম্মেলনটির যৌথ আযোজক হতে পেরে গর্বিত।’