‘ওয়াইএম হারমনি’র কনটেইনার হ্যান্ডলিং দেখলেন নৌ প্রতিমন্ত্রী

মোঃরাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ কনটেইনার জট পরিস্থিতি সরেজমিন দেখতে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী যখন বন্দরের এনসিটি-৩ জেটিতে আসেন তখন ‘ওয়াইএম হারমনি’ জাহাজ থেকে কনটেইনার নামানো হচ্ছিলো ২টি কি গ্যান্ট্রি ক্রেনের সাহায্যে।

এ সময় মন্ত্রী কত কনটেইনার নিয়ে জাহাজটি এসেছে, আমদানি কনটেইনার নামানো ও রফতানি বা খালি কনটেইনার তোলার কাজ কখন শেষ হবে, বন্দর থেকে কনটেইনার ডেলিভারি ক্রমে বাড়তে থাকায় জাহাজের গড় অবস্থান সময় কমে আসছে কিনা এসব জানতে চান। সিসিটি ও এনসিটিতে কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বে থাকা শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের চিফ অপারেটিং অফিসার ক্যাপ্টেন তানভির মন্ত্রীকে জানান, ৯৯৭ বক্স কনটেইনার নিয়ে ১৬৯ মিটার লম্বা জাহাজটি ১১ এপ্রিল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আসে। ২০ এপ্রিল জাহাজটি সিসিটি-৩ বার্থে আনা হয়। পরদিন এনসিটি-৩ বার্থে আনা হয়। দুইটি গ্যান্ট্রি ক্রেন দিয়ে দ্রুততার সঙ্গে জাহাজটি থেকে কনটেইনার নামানো হচ্ছে। বার্থে মোট চার দিন হ্যান্ডলিং শেষে জাহাজটি বন্দর ছাড়তে পারবে।

ডেলিভারি ক্রমে বাড়তে থাকায় কনটেইনার হ্যান্ডলিংয়েও গতি আসছে। মন্ত্রী বন্দরে দায়িত্বরত শ্রমিকদের করোনাভাইরাস প্রতিরোধে নিরাপত্তামূলক সরঞ্জাম বিশেষ করে গ্লাভস, মাস্ক, পিপিই, হাত ধোয়ার সাবান-পানি দেখে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান ক্যাপ্টেন তানভির। বন্দর পরিদর্শনের সময় প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী, বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ, সদস্য মো. জাফর আলম, কমডোর এম শফিউল বারী, ক্যাপ্টেন এম মহিদুল হাসান, পরিচালক লে. কর্নেল আহমেদ জুনাইদ আলম খান, সচিব মো. ওমর ফারুক, উপপরিচালক (নিরাপত্তা) মেজর মো. রেজাউল হক, টার্মিনাল ম্যানেজার মো. কুদরত-ই-খুদা প্রমুখ।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও সচিব চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট পরিস্থিতি সরেজমিন দেখতে আসেন। তিনি বন্দরের কর্মকর্তা, টার্মিনাল ও বার্থ অপারেটরদের সঙ্গে মতবিনিময় করেন। সাংবাদিকদের মুখোমুখি হন। কনটেইনার জট পরিস্থিতি সরেজমিন দেখতে বন্দরের জেটিতে যান। বৃহস্পতিবার সকাল আটটায় চট্টগ্রাম বন্দরে ৪৯ হাজার ১৮ টিইইউ’স কনটেইনার ধারণক্ষমতার বিপরীতে ছিলো ৪৯ হাজার ২২৭ টিইইউ’স। এ সময় বন্দরে প্রবেশের জন্য সাগরে অপেক্ষমাণ ছিলো ৩৫টি কনটেইনারবাহী জাহাজ। জেটিতে ছিলো ৮টি কনটেইনারবাহী জাহাজ। সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বন্দর থেকে ডেলিভারি হয়েছে ২ হাজার ৭২৫ টিইইউ’স।