ওজন বাড়াতে চান, যা খাবেন

অতিরিক্ত ওজন যেমন শরীরের জন্য ক্ষতিকর তেমনি প্রয়োজনের চেয়ে কম ওজনও ক্ষতিকর। কারণ বয়স ও উচ্চতা অনুযায়ী কোনো ব্যক্তির ওজন স্বাভাবিক ওজনের চেয়ে ১৫-২০ শতাংশ কম হলে তাকে কম ওজনের অধিকারী বলা হয়।

ওজন কম হওয়ায় অনেকে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেয়ে থাকেন। তবে কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে ওজন বাড়ে। আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে যা খেলে ওজন বাড়ে-

ডিম প্রোটিনসমৃদ্ধ খাবার
ডিম প্রোটিনসমৃদ্ধ খাবার। ডিমে রয়েছে ক্যালরি, উচ্চমাত্রার ভিটামিন এ, ডি ও ই আছে। তাই ডিম খেলে ওজন বাড়ে।

আলু খেতে হবে
আলু খাওয়া শরীরের জন্য খুবই উপকার। কার্বোহাইড্রেটপূর্ণ এ সবজিতে আছে ভিটামিন সি আর ফাইবার। স্বাস্থ্যকর এই খাবার দ্রুত ওজন বাড়ায়।

কলা খেলে ওজন বাড়ে
সুস্বাদু ফল কলা খেলে ওজন বাড়ে। পটাশিয়াম, কার্বোহাইড্রেটসহ অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে কলায়। একটি কলায় ১০০ ক্যালরির বেশি থাকে।

পিনাট বাটার
দোকানে বাদামের বাটার কিনতে পাওয়া যায়। চাইলে চিনাবাদাম পিষেও পেস্ট বানানো যায়। প্রতিদিনি সকালের নাশতায় এ খাবারটি খেলে ওজন বাড়বে নিশ্চিত।

পনির
পনিরে উচ্চমাত্রার ফ্যাট থাকে, যা স্বাস্থ্যের জন্য ভালো। সবজির তরকারিতেও পনির মিশিয়ে খেতে পারেন।

সামুদ্রিক মাছ
চর্বিযুক্ত সামুদ্রিক মাছে ওজন বাড়ে। আর খাবার হিসেবে তা খুবই পুষ্টিকর। ওজন বাড়াতে চাইলে সামুদ্রিক মাছ খেতে পারেন।

বাদামি চাল
এই চালে কার্বোহাইড্রেটে ভরপুর। আরও আছে স্বাস্থ্যকর ফাইবার। আবার পাস্তা বা বাদামি রুটিতেও উদ্দেশ্য সফল হবে। তাই এ চালের ভাত খাওয়ার অভ্যাস করুন।

মুরগি
মাঝারি আকারের এক টুকরো মুরগির মাংসে ১০০ ক্যালরি থাকে। যদি বেশি বেশি ক্যালরি পেতে চান তো মুরগির বুকের মাংসের ওপর ভরসা করতে পারেন। এছাড়াও,

১. স্বাস্থ্যকর খাবার খান
২. বেশি পরিমাণে তরল জাতীয় খাবার গ্রহণ করুন
৩. ঘন ঘন খান
৪. সঠিক নিয়মে খান
৫. শারীরিক ব্যায়াম
৬. ধূমপান থেকে বিরত থাকুন