এসসিও সম্মেলনে ইমরানকে ভারতে আমন্ত্রণ জানাবেন মোদি

ভারতে অনুষ্ঠেয় শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাবে মোদি সরকার। আসন্ন এ সম্মেলনে আটটি দেশ ও চার পর্যবেক্ষককে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে জার্মান ভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের প্রসঙ্গে ইমরান খান বলেন, ভারতে এখন আরএসএস- রাষ্ট্রীয় স্বেচ্ছাসেবক সংঘের হিন্দুত্ববাদী ভাবাদর্শের জয়জয়কার এবং তারা  জার্মানির নাৎসিদের দ্বারা অনুপ্রাণিত।

ভারত সরকাররে এক উচ্চপদস্থ র্কমর্কতা বলছেনে, প্রোটোকল অনুযায়ীই পাকস্তিানরে প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণপত্র পাঠানো হব। তবে তিনি নিজে না আসলে অন্য কোনো প্রতনিধিকিওে পাঠাতে পারনে। ইমরান এসসওি সম্মলেনে অংশ নিবেন কি না তা পুরোপুরি নির্ভর করছে ইসলামাবাদরে সিদ্ধান্তের ওপর।

শাংহাই অর্গানাইজশেন কর্পোরশেন (এসসিও) হচ্ছে চীনরে নেতৃত্বে আট সদস্যরে এক র্অথনতৈকি ও নিরাপত্তা ব্লক। ২০০১ সালে চীন, কিরঘিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান এসসিও প্রতষ্ঠিা করে। প্রতিষ্ঠার পর এই প্রথম ভারতে এসসিও সম্মেলন হচ্ছে।