এ বছর নতুন কোন বিদেশি কর্মী নিয়োগ দিবে না মালয়েশিয়া

আশরাফুল মামুন,মালয়েশিয়া প্রতিনিধি:  চলতি ২০২০ সালে নতুন করে কোন বিদেশি কর্মী নিয়োগ না দেওয়ার ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান। তিনি বলেন কোভিড -১৯ এর কারণে দেশে এ পরিস্থিতিতে স্থানীয়রা বেকার হয়ে পড়েছেন এই অবস্থায় আমরা স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেব।

সোমবার (২২জুন) দেশটির জাতীয় দৈনিক “দ্যা মালয়েশিয়া ইনসাইডার” এক প্রতিবেদন এই তথ্য প্রকাশ করেছেন। প্রতিবেদনে আরো বিস্তারিত বলা হয়েছে , মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান এক সাংবাদিক সম্মেলনে বলেন, কোভিড-১৯ এর পরিস্থিতি মোকাবেলার কারণে দেশে শতকরা ৫.০৫% বা ৮ লক্ষ ৬০ হাজার স্থানীয় জনগন বেকার হয়ে পড়েছে তাই এই পরিস্থিতি কাটিয়ে উঠতে আমরা স্থানীয়দের অগ্রাধিকার দেব তবে নতুন  কোন বিদেশিদের নয়।

মন্ত্রনালয়ের আওতাধীন একটি সংস্থা হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট ফান্ড (এইচআরডিএফ) এর উদ্যোগে ৪০ হাজার কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে চিন্তা করছে। এ সময় মন্ত্রী স্থানীয়দের মনমানসিকতা পরিবর্তন করে যেকোন কাজে অংশগ্রহণ করার আহবান জানিয়ে বলেন, যদি স্থানীয়রা সামগ্রিক ভাবে এগিয়ে আসে তাহলে বিদেশিদের দরকার হবে না পাশাপাশি বেকারত্বের হার ও হ্রাস পাবে।

এ লক্ষ্যে এইচআরডিএফের পেনজানার উদ্যোগে পাঁচটি প্রকল্প রয়েছে-প্রশিক্ষণ, স্থাপনা, আপস্কিলিং এবং দক্ষতা বিকাশ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের বিকাশ ইত্যাদি।