এক যুগেরও বেশি সময় পর পাকিস্তান সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

এক যুগেরও বেশি সময় পর পাকিস্তান সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। আগামী ২৬ জানুয়ারি শুরু হতে যাওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য এরইমধ্যে ২১ সদস্যের দল ঘোষণা করেছে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে নতুন দুই মুখ ড্যারিন ডুপাভিলন ও ওটনিল বার্টম্যান। ডুপাভিলন অবশ্য এর আগে একটি ওয়ানডে খেলেছেন। ঘরের মাঠে সদ্য শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করা দল থেকে বাদ পড়েছেন ইনজুরি আক্রান্ত গ্লেন্টন স্টুরম্যান ও মিগেল প্রিটোরিয়াস।

২০০৭/০৮ সালের পর প্রথমবার পাকিস্তান সফর করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন পেসার কাগিসো রাবাদা। দলে দুই জন বাঁ-হাতি স্পিনারও রাখা হয়েছে। তারা হলেন- জর্জ লিন্ডে ও তাবরাইজ শামসি। দক্ষিণ আফ্রিকা দলের কোনো খেলোয়াড়ের পাকিস্তান সফরে যাওয়ার সুযোগ হয়নি। তবে খেলোয়াড় হিসেবে তিনবার পাকিস্তান সফর করেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার।

আগামী ১৫ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশে রওয়ানা দেবে দক্ষিণ আফ্রিকা দল। অনুশীলন ও নিজেদের মধ্যে ম্যাচের আগে করাচিতে শুরু হবে তাদের কোয়ারেন্টিন পর্ব। টেস্ট সিরিজের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে দক্ষিণ আফ্রিকা। ওই  সিরিজের জন্য আগামী সপ্তাহে পৃথক দল ঘোষণা করা হবে।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল: কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, এইডেন মার্করাম, ফাফ ডু-প্লেসিস, ডিন এলগার, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ভ্যান ডার ডুসেন, এনরিচ নর্টি, উইয়ান মুল্ডার, লুথো সিপামলা, ব্যুরান হেন্ড্রিক্স, কাইল ভেরেনি, সারেল এরউই, কিগান পিটারসেন, তাবরেজ শামসি, জর্জ লিন্ডে, ড্যারিন ডুপাভিলন ও ওটনিল বার্টম্যান।