একাদশ সংসদের নবম অধিবেশন শুরু

স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল ১১টায় শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন। দিনের কার্যসূচী অনুযায়ী এবারের অধিবেশনের জন্য মনোনীত সভাপতিমন্ডলীর নাম ঘোষণা করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর তিনি সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন।

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, সংসদ সদস্য ইস্রাফিল আলম, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী, মহান মুক্তিযুদ্ধের দুজন সেক্টর কমান্ডার সিআর দত্ত ও আবু ওসমান চৌধুরী, জাতীয় সংসদের ৩ জন সাবেক মন্ত্রী, ২ জন প্রতিমন্ত্রী, ১জন হুইপ, ৮জন সাবেক সংসদ সদস্য, সিলেটের সাবেক মেয়র বদরুদ্দীন আহমেদ কামরানসহ দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বিশিষ্টজনদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এখন শোক প্রস্তাবের ওপর আলোচনা চলছে।

এর আগে সর্বশেষ ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট অষ্টম অধিবেশন শেষ হয়েছিল। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ দিন। সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশনের শেষ ও আরেক অধিবেশনের শুরুর মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেয়ার সুযোগ নেই। সেই হিসাবে ৭ সেপ্টেম্বরের মধ্যে অধিবেশন বসতেই হবে।

এর আগে চলতি বছরের মহামারি করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়েই সপ্তম ও অষ্টম অধিবেশন শেষ হয়েছে।

এবারের অধিবেশনেও সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি মাথায় রেখেই আয়োজন চলছে।

বাজেট অধিবেশনের আগে ১৮ এপ্রিল সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র এক দিন। ওই দিন মাত্র দেড় ঘণ্টায় অধিবেশন শেষ হয়, যা ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।