জেনে নেই কি এই সূর্যগ্রহন

২০১৯ সাল শেষ হতে বাকি আর মাত্র কয়েকটা দিন। গোটা বিশ্বের মানুষ এখন বড়দিন আর নতুন বছর উদযাপনের প্রস্তুতিতে ব্যস্ত।

সূর্য আমাদের প্রাণের উৎস। আর সূর্যগ্রহণ একটি স্বাভাবিক প্রাকৃতিক ঘটনা। আমরা হয়ত অনেকেই সূর্যগ্রহণ দেখেছি। এই বছরেও আবার আমরা দেখতে পারবো সূর্যগ্রহণ। প্রায় ১৭২ বছর পর আবারো এমন বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে । শেষবার ১৯৪৭ সালে এমন দৃশ্য দেখা গিয়েছিল দুবাইতে এবার ফের একবার সেই ইতিহাসকে বাস্তবে দেখবার পালা।

রিং অফ ফায়ার

পৃথিবী ও সূর্যের মধ্যে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছাড়ায় পৃথিবী পৃষ্ঠে পড়ে। এই মহাজাগতিক ঘটনার নাম সূর্যগ্রহণ। যদিও এই মুহূর্তে চাঁদ পৃথিবী থেকে কিছুটা দূরে থাকার কারণে চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর উপরে পড়বে। এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে।

চাঁদের ছায়া সূর্যকে ঢাকলে যে আলোর রেখা তৈরি হয়। তা দিয়েই তৈরি হয় ‘রিং অফ ফায়ার’।

কখন দেখা যাবে সূর্যগ্রহণ?

২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ৭ টা মিনিট ৫৩ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হবে।দ বলয়গ্রাস গ্রহণ শুরু হবে ভারতীয় সময় সকাল ৯ টা ০৪ মিনিট ৩৩ সেকেন্ডে। বলয়গ্রাস গ্রহণ শেষ হবে ভারতীয় সময় দুপুর ১২ টা ৩০ মিনিট ৫৫ সেকেন্ডে। এর পরে গ্রহণ শেষ হবে দুপুর ১ টা ৩৫ মিনিট ৪০ সেকেন্ডে। দক্ষিণ ভারত, উত্তর/পূর্ব আফ্রিকা, দক্ষিণ এশিয়া ও উত্তর/পূর্ব অস্ট্রেলিয়া থেকে এই গ্রহণ দেখা যাবে।

কোথা থেকে দেখা যাবে এমন সূর্যগ্রহণ?

আকাশ পরিষ্কার থাকলে ওইদিন বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতের দক্ষিণাংশ থেকে এই সূর্যগ্রহণ খুব স্পষ্ট দেখা যাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, ইউএই, ওমান থেকেও এই সূর্যগ্রহণ দেখা যাবে। দক্ষিণ ভারতের কোঝিকোড ও কোয়েম্বাটুর থেকে এই দৃশ্য পরিস্কার আকাশে খুবই স্পষ্ট দেখা যাবে।

২৬ ডিসেম্বর ক’টার সময় হবে এমন সূর্যগ্রহণ?

২৬ ডিসেম্বর ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণ শুরু হবে সেদিন সকাল ৮:১৭ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। আর তা ছাড়বে বেলা ১০:৫৭ মিনিটে। সেদিন সকালে গ্রহণ প্রথম ‘লোকেশন’ এ ধরা দেবে ভারতীয় সময় ৭:৫৯ মিনিট নাগাদ।

অনলাইনে সূর্যগ্রহণ দেখবেন কীভাবে?

Slooh.com ওয়েবসাইট থেকে এই সূর্যগ্রহণ লাইভ স্ট্রিম করা হবে। এছাড়াও YouTube থেকে গ্রহণের দিন ভারতীয় সময় সকাল 8 টায় গ্রহণের অনলাইন স্ট্রিম শুরু হবে।

সুরক্ষিত উপায়ে সূর্যগ্রহণ দেখবেন কীভাবে?

নিজে চোখে সূর্যগ্রহণ দেখার আগে চোখের সঠিক সুরক্ষা অবশ্যই নিতে হবে। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে চিরতরে চোখের ক্ষতি হতে পারে।