এই শীতে সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

 এই শীতে সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

 শীতে আর্দ্রতা পরিবর্তন হয়।  সময় বাতাসে ধুলা-বালি বেশি উড়ে, তাই শীতকালে কিছু রোগ বেশি হয়। শীতকালীন রোগ কাশি, অ্যাজমা, জ্বর, কোল্ড অ্যালার্জি, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, ডেঙ্গু, পাতলা পায়খানা, চামড়ার শুষ্কভাব ইত্যাদি।

তাই সুস্থ থাকার জন্য ঋতুর এ পরিবর্তনে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে আমাদের সবাইকে একটু সচেতন হতে হবে। কিন্তু শীতে অসুস্থ হওয়া ঠেকাতে পারে শীতের কিছু সবজি, যা খেলে দিব্যি তরতাজা থাকবেন আপনি। তাই শীতে সুস্থ থাকতে হলে খাবারের প্রতি যত্নশীল হতে হবে। খাবারের দিকে বাড়তি নজর দিলে শরীর ভালো থাকবে।

তবে সুস্থ থাকতে আসলে কী খাবেন তা আমরা অনেকেই জানি না। আসুন জেনে নিই শীতে সুস্থ থাকতে কী খাবেন।

১. শীতকালে ত্বক, চুল ও ঠণ্ডা জনিত রোগ একটু বেশি দেখা দেয়। তাই শীতে খেতে পারেন ভিটামিন ‘সি’। কারণ ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শীতে ত্বক ও চুল ভালো রাখতে ভিটামিন ‘সি’র বিকল্প নেই। এতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে।

২. শীতের সময়ে খেতে পারেন পেয়ারা, কিউ, ব্রকলি, লেবু, পেঁপে, স্ট্রবেরি ও কমলালেবু। এসব খাবার ভিটামিন ‘সি’ পাওয়ার সবচেয়ে ভালো উৎস।

৩. জিংক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করে। এটি শরীরকে গরম রাখতেও সহায়তা করে। শীতে মাংস, বীজ, দুধজাতীয় খাবার, বাদাম ও ডার্ক চকলেট রাখবেন।

৪. কুমড়ার বীজ, শীতকালীন শাক-সবজি প্রচুর পরিমাণ কেতে পারেন। এসব খাবার খেয়ে শরীরকে গরম রাখতে পারেন।

৫. ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন, জিংক, আয়রন, কপার, ভিটামিন ‘ডি’ রয়েছে। সামুদ্রিক মাছেও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ভিটামিন ‘ডি’ রয়েছে। ডিম ও মাছ ভালো কোলেস্টরেল উৎপাদন করে শরীরকে সুস্থ রাখে।