ইউরোপে বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশীরা পাসপোর্ট জটিলতায় ভুগছেন

এনাম রহমান, সিলেট জেলা প্রতিনিধি: জীবন ঝুঁকি নিয়ে জীবন যাত্রার মান উন্নয়নের লক্ষ্যে নিজ মাতৃভূমি ত্যাগ করে প্রবাসের মাটিতে আসে বাংলাদেশিরা। ইউরোপীয় ইউনিয়ন তথা সেনজেনভুক্ত একটি দেশে বসবাস করা অনেকের স্বপ্নও বটে। ইউরোপের সবদেশেই অভিবাসী আইন দিন দিন কঠোর থেকে কঠোরতর হচ্ছে। এরই মধ্যে পাসপোর্ট জটিলতায় রেসিডেন্ট কার্ড নবায়ন করতে না পারায় অনেক স্পেন, ইটালি, পর্তুগাল, ফ্রান্সের বসবাস কারি বাংলাদেশি মানবেতর জীবন যাপন করছেন।

স্পেনে বাংলাদেশের দূতাবাসের সঠিক তথ্যানুযায়ী, বছর পেরিয়ে গেলেও মিলছে না বাংলাদেশি পাসপোর্ট। এর ফলে ভুক্তভোগীরা পড়ছে চরম ভোগান্তিতে। দূতাবাসের আপ্রান চেষ্টা থাকলেও সাড়া দিচ্ছে না বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তর। ২০১৯ সালে রাষ্ট্রদূতের দেয়া স্মারকের পরও আসছে না আটকে থাকা পাসপোর্ট । এতে করে বাংলাদেশি পাসপোর্ট না পাওয়ায় অনেকে স্প্যানিশ রেসিডেন্ট কার্ড রিনিউ করতে পারছে না।

এ কারণে তাদের অবৈধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বেশি। আর অবৈধ হলে বাংলাদেশে বৈধ ভাবে রেমিটেন্স পাঠানোর সুযোগ থাকবে না তাদের জন্য ভুক্তভোগীরা গত বছর প্রবাসীকল্যান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি,বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন,পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কাছে সরাসরি বিষয়টি অবহিত করেন যে কোনো মূল্যে বিষটি সমাধানের অনুরোধ জানান তারা আশ্বাস দেন বিষয়টি সমাধান করবেন।

কিন্তু বছর পার হয়ে গেলেও সমাধান হয়নি বাংলাদেশ দূতাবাস কর্তৃক সুপারিশকৃত আটকে থাকা পাসপোর্ট গুলোর। অনেকেই অভিযোগ করেন দূতাবাসে গেলে তাদেরকে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়। এতে ভুক্তভোগীরা চরম হতাশা এবং ভবিষ্যত অনিশ্চয়তার মধ্যে আছেন লক্ষ লক্ষ টাকা করছি করে অনেকেই জীবনের মৃত্যু ঝুঁকি নিয়ে ইউরোপের বিভিন্ন দেশে ঢুকেন। একটু উন্নত জীবনযাপনের জন্য।