আর ক’টা দিন সবুর করো পিয়াজ বুনেছি

দেশের পাইকারি ও খুচরা বাজারে ২০০ থেকে ২২০ টাকা দরে পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা।রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজারে ঘুরে এ চিত্র দেখা যায়।
হু হু করে বেড়েই চলছে রান্নায় নিত্য প্রয়োজনীয় এ পণ্যের দাম। দিনে দিনে পেঁয়াজ সাধারণ ক্রেতার নাগালের বাইরে চলে যাচ্ছে।
রান্নার স্বাদ বাড়াতে এই মসলাটির জুড়ি মেলা ভার। কিন্ত একটু ভালো খাওয়ার আশায় মসলাটি কিনতে ক্রেতার পকেট থেকে বেড়িয়ে যাচ্ছে মোটা অংকের টাকা।অল্প আয়ের মানুষরা রীতিমত হিমশিম খাচ্ছে পেয়াজ কিনতে।
এদিকে, ঢাকার বাইরে অন্যান্য জেলায়ও একই দামে পেঁয়াজ কেনাবেচা হচ্ছে বলে জানা গেছে। বেশি দামে পেঁয়াজ বিক্রি বন্ধে ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন জায়গায় অভিযান চালিয়েছে। জরিমানা করার খবরও পাওয়া গেছে। এরপরও দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।
এদিকে খুচরা বাজারের ক্রেতারা আসা করছেন নতুন পেয়াজ বাজারে আসলে দাম হয়তো কমে আসবে। কিন্তু এর পরেও তাদের দাবি সংশ্লিষ্ট মন্ত্রণালয় যেন নিয়মিত তদারকি করে পেয়াজের বাজার।
উল্লেখ্য, এক সপ্তাহ আগে বাজারভেদে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। মোটা পেঁয়াজ প্রতিকেজি (আমদানি করা) বিক্রি হয়েছিল ১২০ থেকে ১২৫ টাকা। সপ্তাহের ব্যবধানে বর্তমানে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ৯০ থেকে ৯৫ টাকা।