আম্পানে ক্ষতিগ্রস্থ মোংলায় বেড়িবাঁধ নিমার্ণ কাজ শুরু

 মাহফুজুর রহমান বাপ্পী, বাগেরহাট জেলা প্রতিনিধি: সুপার সাইক্লোন আম্পানে মোংলায় ক্ষতিগ্রস্থ বেড়ি বাঁধ ও নতুন করে শুরু হওয়া বিধ্বস্ত বাঁধ নিমার্ণ কাজ পরিদর্শন করেছেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন। সোমবার দুপুরে পশুর নদীর পাড়ের কানাইনগরের ক্ষতিগ্রস্থ বাঁধ এলাকাসহ পানি উন্নয়ন বোর্ডের অথার্য়নে শুরু হওয়া বাঁধ নির্মান কাজের অগ্রগতি ঘুরে দেখেন তিনি। এ সময় তিনি বলেন, বাঁধ ভেঙ্গে যাওয়ায় স্থানীয়দের বাড়ি-ঘরে পানি উঠছে, এটা আসলেই কষ্টদায়ক। তারপরও এ এলাকার মানুষের নিরাপত্তার স্বার্থে পানি উন্নয়ন বোর্ডকে বলার প্রেক্ষিতে তারা এ কাজ শুরু করেছেন।
পানি উন্নয়ন বোর্ড নদী শাসন করে কিভাবে এ বাঁধ টেকসই ও স্থায়ী করা যায় অবশ্যই সেভাবেই তারা কাজটা করবেন। পরিদর্শনকালে তার সাথে ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মো: মামুনুর রশিদ, মোংলা উপজেলা নিবার্হী অফিসার মো: রাহাত মান্নান, সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতার্ মো: নাহিদুজ্জামান, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম ও ইউপি মেম্বর মো: সেলিম। পানি উন্নয়ন বোর্ডের বাগেরহাটের নিবার্হী প্রকৌশলী মো: নাহিদুজ্জামান খাঁন বলেন, যদিও মোংলার পশুর নদীর পাড়ের ক্ষতিগ্রস্থ বাঁধটি পানি উন্নয়ন বোর্ডের কার্যক্রমের অন্তুর্ভক্ত নয়।
তারপরও উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সেখানে নতুন করে বাঁধ নিমার্ণ কাজ শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে ৩শ মিটার বাঁধের কাজ শুরু হয়েছে। পরবর্তীতে ধাপে ধাপে এটি সম্পন্ন করা হবে বলেও জানান তিনি। এদিদেক এর আগে খুলনা বিভাগীয় কমিশনার ড. মু: আনোয়ার হোসেন কানাইনগর এলাকায় আম্মানে ক্ষতিগ্রস্থ ১ হাজার ৩শ পরিবারের মাঝে বেসরকারী উন্নয়ন সংস্থা ‘বাংলাদেশ ন্যাজ্যারীণ মিশনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করেন। এ সময় সংস্থাটির কর্মকতার্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।