আত্রাই ঝুঁকিপূর্ণ ইটভাটা চুল্লি দুর্ঘটনার আশঙ্কা

কাজী রহমান,আত্রাই (ন‌ওগাঁ) প্রতিনিধিঃ আধুনিকতার সঙ্গে পাল্লা দিয়ে তৈরি হচ্ছে ইট সুরকির প্রাসাদ। ইটের চাহিদা মেটাতে প্রতিদিনই নির্মিত হচ্ছে নতুন নতুন ইটভাটা। সরকারের নির্দেশনা অনুযায়ী প্রতিটি ইটভাটার চুল্লি একটি নির্দিষ্ট উচ্চতা বাধ্যতামূলক করা হয়েছিল।

বিভিন্ন সময়ে নির্মিত এবং বর্তমান সময়ে নির্মিত অনেক ইটভাটার চুল্লি ফেটে চৌচির অবস্থা। আবার কোথাও কোথাও বহু দিনের পরিত্যক্ত ইটভাটার চুল্লি ও চোখে পড়ে। ত্রুটিপূর্ণ এইসব নিম্নমানের সরঞ্জাম দিয়ে তৈরি ইটভাটার চুল্লি গুলো ভেঙ্গে পরে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। যেমন পাঁচ পাকিয়া, বেউলা,ঝিয়ারী গ্ৰাম,শিকারপুর,জাতোপাড়া, সহ উপজেলার বিভিন্ন জায়গায় ইটভাটার চুল্লি রয়েছে, যা কয়েক বছর ধরে বেহাল অবস্থা হয় দাঁড়িয়ে রয়েছে।

যেন দেখেও না দেখার ভান করে ঘুরে বেড়াচ্ছে ইটভাটার মালিকরা। এ সব ইটভাটার আশেপাশের বসবাসকারী লোকজন মনে দুর্ঘটনার আশঙ্কা নিয়েই বসবাস করছেন। তাই যথাযথ কর্তৃপক্ষ এবং ইটভাটার মালিকের দৃষ্টি আকর্ষণ ও অনুরোধ করছি, ত্রুটিপূর্ণ চুল্লি গুলো দ্রুত মেরামতের ব্যবস্থা নিন। এবং ব্যবহারের অনুপযোগী চুল্লি গুলো ভেঙে ফেলার ব্যবস্থা গ্রহণ করুন।

আপনাদের একটু সদিচ্ছা বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে পারে অনেক জীবন। কে জানে হয়তো আপনার উপস্থিতিতে ঘটতে পারে দুর্ঘটনা। এবং সেই দুর্ঘটনার শিকার হতে পারেন আপনি নিজেও।