আত্রাইয়ে বন্যায় তিন স্থানে সড়ক ভেঁঙ্গে শতাধিক গ্রাম প্লাবিত

মোঃ কাজী রহমান, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ গত কয়েকদিন ধরে প্রবল বর্ষণ, উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢলে নওগাঁর আত্রাই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় উপজেলার অভ্যান্তরীন সড়কে তিন স্থানে ভেঙ্গে যাওয়ার কারণে প্রায় শতাধিক গ্রাম প্লাবিত সহ জেলা ও উপজেলা সদরের সাথে সরাসরি যোগাযোগ ব্যবস্থা বিচ্ছন্ন হয়ে পড়েছে।

আত্রাই নদীর তীরবর্তী বান্দাইখাড়া-আত্রাই, আত্রাই সদর থেকে নাটোর জেলার সিংড়া সড়কের বিভিন্ন জায়গায় ফাটল ধরায় উপজেলা প্রশাসন ভারি যানবাহন চলাচলে নিষিদ্ধ ঘোষনা করেছে। বন্যার কারণে গ্রামে গ্রামে পানি ঢোকায় আত্রাই উপজেলার ১৩শ’৭৪ হেক্টর আউশ, ৫০ হেক্টর রোপা-আমন, ২০০ বুনা, ২৭ হেক্টর রোপা আমন বীজতলা ৭৫ হেক্টর শাকসবজি ৭৭ হেক্টর পাট ও ১১ হেক্টর মরিচের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন আত্রাই কৃষি বিভাগ।

পানি বন্দী মানুষগুলো রান্নাবান্না, খাওয়া দাওয়া ও বিশুদ্ধ খাবার পনি সংকটসহ গবাদি পশু নিয়ে বেকায়দায় আছে। সরকারি পর্যায় থেকে জরুরী সহযোগীতার লক্ষে ত্রাণ তৎপরতার, শুকনা খাবার ও চাল বিতরণ শুরু করেছে বলে জানান আত্রাই উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নভেন্দু নারায়ন চৌধুরী। নওগাঁর ছোট যমুনা নদীর বেড়ি বাঁধগুলো দীর্ঘ দিন থেকে সংস্কার না করায় চরম ঝুঁকিতে রয়েছে।