আত্রাইয়ে ইউনিয়ন পর্যায়ে ধান কাটা মাড়াই কাজে শুরু

মোঃ কাজী রহমান, আত্রাই উপজেলা প্রতিনিধি: মহামারী করোনা ভাইরাস এর কারণে বাংলাদেশে যখন লকডাউন ঘোষণা করা হয়েছে। আর এই অঘোষিত লকডাউন এর কারণে বাহির থেকে ধান কাটার শ্রমিক না আসার বিপাকে পড়েছে উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকেরা। আর ঠিক তখনই কৃষকের পাশে এসে দাঁড়িয়েছে উপজেলার কালিকাপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রভাষক নাজমুল হক (নাদিম)।

দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা,ও আত্রাই রাণীনগর এর মাটি ও মানুষের নেতা জননেতা জনাব মোঃ ইসরাফিল আলম এমপি মহোদয়ের নির্দেশে ৭ নং কালিকাপুর ইউনিয়নের প্রভাষক নাজমুল হক নাহিদ এর তত্ত্বাবধানে, আট গ্রাম মাঠ ও বাউল্যা পাড়া গ্রামের অসহায় কৃষক শাহজাহান আলীর ২ বিঘা জমির ধান কাটার মধ্য দিয়ে যাত্রা শুরু করেন উপজেলার আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ কমিটির নেতা কর্মীরা।

ধান কাটার কালে আরো উপস্থিত ছিলেন কালিকাপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো জাহাঙ্গীর আলম, মো ইসমত দোহা অন্ত যুগ্ন আহবায়ক, মোঃ খাইরুল ইসলাম সোহান, মোঃ সুমন আলী, মোঃ বেদারুল ইসলাম ইউপি সদস্য সহ আরো গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরো বলেন, কালিকাপুর ইউনিয়নের আটগ্রাম মাঠে ৫ মৌজা তে প্রায় ২০০০ বিঘা জমি আছে। এবং এইসব জমির ধান শ্রমিকের অভাবে যারা করতে পারছেন না তাদের সকলের ধান ঘরে না ওঠা পর্যন্ত অব্যাহত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন।

সারা দেশে যে পরিমান ধান উৎপন্ন হয় তার সিংহ ভাগ উৎপন্ন হয় সষ্য ভান্ডার নামে পরিচিত নওগাঁ জেলায়। এখন সময় মতো এই ধান কৃষক ঘরে ওঠাতে না পারলে দেশে খাদ্য ঘাটতির সমভাবনা রয়েছে, তাই জাতীর পিতা বঙ্গবন্ধু কন্যা দেশনেত্রী শেখ হাসিনার কথায় অনুপ্রেরিত হয়ে মাননীয় সংসদ সদস্য জনাব ইসরাফিল অালাম এম পির আহ্বানে অাজকের এই মহতি উদ্যোগে ধান কাটা চলছে।