আজ বাবলাবন গণহত্যা দিবস

সৈয়দ মাসুদ,সিনিয়র  প্রতিনিধি রাজশাহী: আজ (২৫ নভেম্বর) বাবলাবন গণহত্যা দিবস। একাত্তরের বিজয়ের পূর্ব মুহুর্তে ২৫ নভেম্বর রাজশাহীতে ১৭ জন স্বাধীনতাকামী বীরসন্তানকে পাকিস্তানি দোসরদের সহায়তায় তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়।

দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১টার দিকে বাবলাবন বধ্যভূমিতে ফুল দিয়ে ও এক মিনিট নিরাবতা পালন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে এক বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, বিজয়ের পরপর ৩১ ডিসেম্বর পদ্মাচর শ্রীরামপুর বাবলাবন এলাকা থেকে তাদের দড়িতে বাঁধা লাশ উদ্ধার করা হয়। শহীদ হন অধ্যাপক মীর আব্দুল কাইয়ুম, আজিজুল হক চৌধুরী, মকবুল হক চৌধুরী, আলতাফ হোসেনসহ বাঙালি বুদ্ধিজীবী, ব্যবসায়ী ও সমাজসেবককে হত্যা করা হয়েছিলো বাবলাবন বধ্যভূমিতে।

এসময় অন্যান্যদের মধ্যে শহীদ আজিজুল হক চৌধুরীর সন্তান ও রাজশাহী ১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী, কাঁকটহাট প্রথম শ্রেনীর পৌরসভার মেয়র আব্দুল মজিদ, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি সাইদুর রহমানসহ শহীদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও সরকারীভাবে বাবলাবন গণহত্যা দিবস পালন করা হয় না। তাই বাবলাবন গণহত্যা দিবসটি সরকারীভাবে পালনের দাবি জানান শহীদ পরিবারের সন্তান ও এলাকাবাসীরা।