আজ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

বুধবার (২০ জানুয়ারি) দেশটির রাজধানী ওয়াশিংটনে (বাংলাদেশ সময় রাত ১১টা) কংগ্রেস ভবনের সামনে নির্মিত সুউচ্চ মঞ্চে দাঁড়িয়ে শপথ নেবেন তারা।

বাইডেন ও কমলা হ্যারিসকে শপথ পড়াবেন যথাক্রমে প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র। বিশ্বজুড়ে সম্প্রচার করা হবে শপথগ্রহণ অনুষ্ঠান।

ক্ষমতা হস্তান্তরের আগে ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিতেই হামলা হয় বলে অভিযোগ ওঠে। এরই সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের আগে জঙ্গি হামলার আশঙ্কা করছেন গোয়েন্দারা। সব দিক খতিয়ে দেখে শপথগ্রহণ অনুষ্ঠানে নজিরবিহীন নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। পঞ্চাশটি প্রদেশ থেকে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে। ক্যাপিটল হিল ও হোয়াইট হাউস চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে মেট্রো চলাচল।

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাজারখানেক অতিথি, তাদের অধিকাংশই কংগ্রেস সদস্য এবং জো বাইডেন ও কমলা হ্যারিস পরিবারের লোকজন। উপস্থিত থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

তবে ঐতিহ্য আর প্রথা না মেনে শপথগ্রহণ অনুষ্ঠানে না থাকার কথা আগেই জানিয়ে দিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শপথ অনুষ্ঠানের ঘণ্টাতিনেক আগে স্ত্রী মেলানিয়াসহ তিনি ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন ফ্লোরিডায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠান সাধারণত জাঁকজমকপূর্ণ হয়ে থাকে, কিন্তু করোনাকালের সঙ্গে কিছুদিন আগের পরিস্থিতির কথা মাথায় রেখে এবারে তেমনটা হচ্ছে না। শপথগ্রহণ অনুষ্ঠানের শেষে আয়োজিত হবে ‘সেলিব্রেটিং আমেরিকা’ অনুষ্ঠান। জো বাইডেন ও কমলা হ্যারিস যেখানে অংশ নেবেন। এ অনুষ্ঠান সঞ্চালনা করবেন টম হ্যাঙ্কস।