আজ ধামরাই মুক্ত দিবস

 মোঃ আমিনুর রহমান, ধামরাই (ঢাকা) প্রতিনিধিঃ আজ ১৩ডিসেম্বর ধামরাই হানাদার মুক্ত হয়। ১৯৭১সালের স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে এই দিনে পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে মোঃ আবুল হোসেন, মোঃ মেছের আলী ও ওয়াহেদ আলী নামের তিন মুক্তিযোদ্ধার প্রাণের বিনিময়ে ধামরাই জনপদ শত্রুমুক্ত হয়।

উপজেলার কুশুরা ইউনিয়নের পানকান্তা, যাদবপুর ইউনিয়নের আমছিমুর ও বালিয়া ইউনিয়ন সদরে যুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার বর্তমান সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদের নেতৃত্বে পাক বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধ হয়। এ যুদ্ধে ৬পাকবাহিনী ও তিন মুক্তিযোদ্ধা নিহত হয়। তিন পাকসেনা আত্মসমর্পণ করে।

ধামরাই উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও যুদ্ধকালীন সময়ের সর্বকনিষ্ঠ মুক্তিযোদ্দা মোঃ সাখাওয়াত হোসেন সাকু বলেন, সেদিনের দিনটি ছিল অনেক ভয়াবহ ও বিভিষিকাময়। মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব বেনজীর আহমদের নেতৃত্বে আমরা মুক্তিযোদ্ধারা জীবনের বাজি রেখে পাক বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নেই দেশ মাতৃকাকে শত্রুমুক্ত করতে।

এ যুদ্ধে খড়ারচর গ্রামের মোঃ আবুল হোসেন, বইন্যা গ্রামের মোঃ মেছের আলী ও বিলভাউটিয়া গ্রামের মোঃ ওয়াহেদ আলী শহীদ হন। তাদের জীবনের বিনিময়ে ধামরাই উপজেলা শত্রুমুক্ত হয়। এযুদ্ধে ৬পাকসেনা নিহত হয় ও তিনজন আত্মসমর্পণ করে।