‘আগুন নিয়ে খেলছে ইসরাইল’

জর্দান-ইসরাইল টানাপোড়েন বিষয় নিয়ে জর্দানের প্রধানমন্ত্রী ওমর আল রাজ্জাজ ইসরাইলের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইসরাইল আগুন নিয়ে খেলা করছে। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইসরাইলি নেতারা বলেছেন জর্ডান ফিলিস্তিনের অংশ। সুতরাং ফিলিস্তিনীদের উচিত জর্ডানে চলে যাওয়া।
মধ্যপ্রাচ্যের জন্য ইসরাইলের এ বক্তব্যকে ভয়ংকর বলে অভিহিত করেছেন জর্ডানের প্রধানমন্ত্রী। ইসরাইলের সঙ্গে জর্দানের সম্পর্কের ব্যাপারে ওমর আল রাজ্জাজ বলেন, ইসরাইলের একপেশে পদক্ষেপের কারণে দ্বিপক্ষীয় সম্পর্ক এখন তলানিতে গিয়ে ঠেকেছে। জর্ডান উপত্যকা নিয়ে নেতানিয়াহুর সাম্প্রতিক বক্তব্যের জেরে ইসরাইলের সঙ্গে জর্ডানের সম্পর্কের টানাপোড়েন চলছে।

এর আগেও, জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান আস-সাফাদি ডিল অব দ্য সেঞ্চুরি সম্পর্কে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ করা আন্তর্জাতিক রীতিনীতির লঙ্ঘন।

বায়তুল মোকাদ্দাসকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা, পশ্চিম তীরের ত্রিশ শতাংশ ইসরাইলকে সঁপে দেয়া, ফিলিস্তিনী শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তনে বাধা দেয়াসহ ফিলিস্তিনীদের পুরোপুরি নিরস্ত্র করা তথাকথিত ওই ডিল অব দ্য সেঞ্চুরির আসল উদ্দেশ্য।