আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা। মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।

তাবলীগ জামাতের জ্যেষ্ঠ শূরা সদস্য মাওলানা মোহাম্মদ জমসেদের পরিচালনায় রোববার (১৯ জানুয়ারি) বেলা ১১.৫০ টার পরে শুরু হয় আখেরি মোনাজাত। অশ্রু বিসর্জন আর আমিন-আমিন ধ্বনিতে মুখরিত হয় পুরো এলাকা।

মূল ময়দান ছাড়িয়ে জনস্রোত নামে আশপাশের বিশাল এলাকাজুড়ে। মোনাজাত শেষে গন্তব্যে ফিরতে শুরু করেছেন মুসল্লিরা। পরিবহনে চড়তে না পেরে পায়ে হেঁটেই রওয়ানা দিয়েছেন অনেকে।

ইজতেমার মুরব্বিরা জানান, আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানের আশপাশে অবস্থান নিয়েছেন। এছাড়া মোনাজাতে আরও বিপুল সংখ্যক মানুষ জড়ো হবেন বলেও আশা করা হচ্ছে। জোহরের ওয়াক্তের আগেই দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শেষ করার কথাও জানান ইজতেমার মুরব্বিরা।

এদিকে আখেরি মোনাজাতে অংশগ্রহণকারী মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা। এই অঞ্চলের পুলিশ কমিশনার জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর চৌরাস্তায় এবং উত্তরবঙ্গ থেকে আসা গাড়িগুলো কোনাবাড়ি থেকে বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ রাখা হয়েছে টঙ্গীমুখী সবপথ। বৃদ্ধ মুসল্লিদের যাতায়াতের জন্য শাটল বাসের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

৫৫তম ইজতেমার দ্বিতীয় পর্বেও বার্ধক্যজনিক কারণসহ নানা কারণে ইজতেমায় অংশ নেওয়া আট জন মুসল্লির মৃত্যু হয়েছে।