আখাউড়ার ঐতিহ্যবাহী কল্লা শহীদ (রঃ) এর বার্ষিক ওরশ স্থগিতের সিদ্ধান্ত

জহিরুল ইসলাম সাগর, আখাউড়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়া জেলার ঐতিহাসিক আখাউড়া খড়মপুর কল্লা শহীদ গেছুদারাজ (রঃ) এর ঐতিহ্যবাহী বার্ষিক ওরশ স্থগিত ঘোষণা করা হয়েছে। দেশব্যাপী করোনা ভাইরাস এর প্রাদূর্ভাবের কারণে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আজ (২২ জুলাই) দুপুরে আখাউড়া পৌরসভার খড়মপুর মাজার কমপ্লেক্সে স্থানীয় প্রশাসন এবং মাজার পরিচালনা কমিটির এক যৌথ বৈঠকে এই স্বিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক সুত্রে জানা গেছে, বার্ষিক ওরশ উপলক্ষ্যে কল্লা শহীদ (রঃ) মাজার শরীফের অসংখ্য অগনিত ভক্ত-আশেকানের আগমন ঘটে। খড়মপুরবাসীসহ আখাউড়াবাসী তথা অন্য এলাকা থেকে আগত ভক্তবৃন্দকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদ রাখার লক্ষ্যে এ বছর মাজার শরীফের বার্ষিক ওরশ উদযাপন না করার ব্যাপারে উপজেলা প্রশাসনের সাথে মাজার কমিটি ঐক্যমত হয়েছেন।

জেলা প্রশাসক ও মাজার কমিটির সভাপতি জনাব হায়াত-উদ-দৌলা খানের উপস্থিতিতে পরবর্তী সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রতি বছর লাখো ভক্তের অংশগ্রহনে ১০ আগষ্ট থেকে ১৬ আগষ্ট পর্যন্ত ৭দিন মহাসমারোহে পবিত্র ওরশ মোবারক অনুষ্ঠিত হয়ে থাকে। এবছর ওরশের সময় এবং পরবর্তী আরও একমাস পর্যন্ত ভক্ত-আশেকান মেহমানদেরকে মাজার শরীফে না আসতে অনুরোধ জানানো হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার রেইনা, আখাউড়া থানার ওসি মো. রসুল আহমেদ নিজামী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হাসান, মাজার কমিটির সাধারণ সম্পাদক ছালেহ নেওয়াজ খান খাদেমসহ কমিটি সদস্যবৃন্দ। কমিটি এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করে।