অমিতাভ বচ্চনের সিনেমার পুনরুত্থান

‘শাহেনশাহ’ কিংবা ‘বিগ বি’ যা-ই বলা হোক না কেন অমিতাভ বচ্চন হলেন বলিউডের জীবন্ত কিংবদন্তি। তারঅভিনীত সুপারহিট সিনেমাগুলো পুনর্নিমাণ করা বলিউডে নতুন কিছু নয়। তবে ইদানিং প্রবণতা বেড়েছে।
 ইতোপূর্বে অমিতাভ বচ্চনের বিখ্যাত ‘ডন’ সিনেমার রিমেকে অভিনয় করেছেন শাহরুখ খান, আর ‘অগ্নিপথ’ রিমেকে অভিনয় করেছেন ঋত্বিক রোশন। এবার আসছে আরও সিনেমা। এর মধ্যে রয়েছে ‘সত্তে পে সত্তা’ ও ‘শাহেনশাহ’র মতো ব্লকবাস্টার সিনেমা। বলিউডের চিত্রনির্মাতারা এখন পুরনো সিনেমা রিমেকের চিন্তা করতে গেলে সবার আগে বিবেচনা করছেন অমিতাভ বচ্চনের সিনেমা।
‘বিগ বি’র বিখ্যাত ‘সত্তে পে সত্তা’ সিনেমার রিমেক নিয়ে বলিউডে আলোচনা চলছে দীর্ঘদিন। বহু তারকাখচিত এই সিনেমায় মূল চরিত্রে কারা অভিনয় করছেন তা নিয়েও সিনেমা অনুরাগীদের জল্পনা অনেক।
সাত ভাইয়ের জন্য সাতজন বধূকে নিয়ে অসাধারণ কাহিনীর সিনেমা ‘সত্তে পে সত্তা’। এখন এর দুইটি পাণ্ডুলিপি প্রস্তুত। একটিতে পরিচালক কবির খান তার ছক আঁকছেন সালমান খানকে নিয়ে। অপরটি নিয়ে ফারাহ খান ও রোহিত শেঠি তাদের মহাপরিকল্পনা করছেন। তাদের এই রিমেকে ঋত্বিক রোশন ও দীপিকা পাড়ুকোন অভিনয় করবেন বলে শোনা গেছে।
এবার নতুন করে শোনা গেল, যে বিশেষণে অমিতাভ বচ্চনকে অভিহিত করা হয় সেই ‘শাহেনশাহ’ সিনেমার রিমেক হচ্ছে। সূত্র মারফৎ ভারতীয় সংবাদমাধ্যম ডেকান ক্রনিকল জানায়, চিত্রপ্রযোজক সংগীতা আহির ইতোমধ্যে ‘শাহেনশাহ’ সিনেমার রিমেকের জন্য টাইটেল নিবন্ধন করেছেন। ‘সত্তে পে সত্তা’ রিমেকও প্রযোজনা করছেন তিনি।
এদিকে, যার পুরনো সিনেমা রিমেকের হিড়িক পড়ে গেছে, তিনি কিন্তু মোটেও বসে নেই। একের পর এক নতুন সিনেমা উপহার দিয়েই চলেছেন। ২০২০ সালে অমিতাভ বচ্চনের বেশ কয়েকটি সিনেমা মুক্তি পাবে। এর মধ্যে ‘ঝুন্ড’ সিনেমার টিজার মুক্তি পেয়েছে সম্প্রতি। রণবীর কাপুর ও আলিয়া ভাটের সঙ্গে বহুল আলোচিত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটিও মুক্তি পাবে এবছর। এছাড়াও তার ঝুলিতে রয়েছে ‘হেরা ফেরি’, ‘গুলাবো সিতাবো’ ও ‘চেহরে’।