অভিজিৎ রায়ের বাবা অধ্যাপক অজয় রায় আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় মারা গেছেন। রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুর পৌনে ১টার দিকে তিনি মারা যান।

৮৫ বছর বয়সী এই অধ্যাপককে প্রায় দুই সপ্তাহ ধরে বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়।

অধ্যাপক অজয় রায় বাংলাদেশে বিজ্ঞানমনস্ক শিক্ষাব্যবস্থা গড়ে তোলার পেছনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য শিক্ষা আন্দোলন মঞ্চ গড়ে তোলেন।

শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা, মুক্তিযোদ্ধা অধ্যাপক অজয় রায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদেরও একজন। বর্তমানে তিনি নির্মূল কমিটির উপদেষ্টা। চার বছর আগে সন্ত্রাসীদের হাতে প্রাণ হারানো বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের বাবা অজয় রায় ।

তিনি তার ব্যক্তি জীবেনে ২০১২ সালে একুশে পদক সম্মাননা লাভ করেন, ২০০৯ সালে এশিয়াটিক সোসাইটির ফেলোশিপ, ২০০৮ সালে বিজ্ঞানে তার সামগ্রিক অবদানের নিরিখে ইন্টারন্যাশনাল কনফারেন্স অব ম্যাথেমাটিকাল ফিজিক্স এন্ড এপ্লায়েড ফিজিক্স কর্তৃক সম্মাননা প্রদান করা হয় ।