অবৈধ বা পাচারকৃত অর্থ ফিরিয়ে আনা হবেঃ দুদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ জানিয়েছেন, অর্থপাচারের বিষয়ে বিভিন্ন দেশ থেকে তথ্য পাচ্ছি। এই সব তথ্যের ভিত্তিতে দুদক থেকে টিম পাঠানোর চিন্তা-ভাবনা করছি। আমাদের টিম এখানকার আদালতের আদেশ নিয়ে ওইসব দেশের আদালতের কাছে যাবে ওই সকল অর্থ বাজেয়াপ্ত করার জন্য।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে দুদকের প্রধান কার্যালয়ে ‘ডে কেয়ার সেন্টার’ উদ্বোধনকালে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

দুদক চেয়ারম্যান বলেন, বুধবার (৫ ফেব্রুয়ারি) কমিশনে একটি সিদ্ধান্ত হয়েছে, আসামিদের ইন্টারপোলের মাধ্যমে ফেরত আনার চেষ্টা করছি। শিগগিরই বিদেশে পাচারকৃত অর্থ দেশে ফিরিয়ে আনতে একটি টিম সিঙ্গাপুর যাবেন।

‘দেশ থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে হংকংয়ে এমন একটা হয়েছে। অন্যান্য দেশেও আমাদের টিম যাবে।’

দুদকের এই কর্মকর্ত‍া আরো বলেন, শুধু ক্যাসিনো সংশ্লিষ্টতার বিষয়ে নয়, আমরা আরো বেশ কিছু তথ্য পেয়েছি যার ভিত্তিতে খুব শিগগিরই সিঙ্গাপুরে টিম পাঠানো হবে। যারা অবৈধ বা পাচারকৃত অর্থ ফিরিয়ে আনবে। আর বিদেশে অবস্থানরত আসামিদের বিষয়ে খুব শিগগিরই ইন্টারপোলের দ্বারস্থ হচ্ছি আমরা।