অবৈধদের বৈধকরণ খবরটি ভূয়া বলে উড়িয়ে দিলেন মালয়েশিয়ার স্বরাষ্ট মন্ত্রনালয়

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: সম্প্রতি কিছু গনমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি গুজব ছড়িয়ে পড়েছে যে মালয়েশিয়ায় ডিটেনশন ক্যাম্পে আটক অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বা তাদের বৈধতা দেওয়া হচ্ছে। এই ধরনের রি হায়ারিং বা পূনঃ বৈধকরণের খবরটি ভূয়া, নকল বলে উড়িয়ে দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রনালয়।

শুক্রবার (১৯জুন) দেশটির কেমন্ত্রিয়ান ডালাম নেগেরি (কেডিএন) স্বরাষ্ট্র মন্ত্রনালয় এর ভেরিফায়েড ফেইসবুকে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে পাশাপাশি (জাবাতান ইমিগ্রেশন মালয়েশিয়া) মালয়েশিয়া অভিবাসন বিভাগ ও এই তথ্য নিশ্চিত করেছেন। প্রকৃত সত্য হলো অবৈধদের বৈধকরণ বিষয়টি এখনো প্রাথমিক আলোচনার পর্যায়ে রয়েছে চুড়ান্ত হয়নি। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গত সপ্তাহে একটি খবর ভাইরাল হয়ে গেছে যে মালয়েশিয়ায় অবস্থান করা অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়া হবে, বা বৈধতা দেওয়ার প্রকল্প চুড়ান্ত হয়েছে এই ধরনের সকল খবর কে জাল, ভুয়া হিসেবে নাকচ করে দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রনালয়।

কিছু দিন আগে মালয়েশিয়ার একটি দৈনিক পত্রিকার সাক্ষাৎকারে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী দাতোক সেরী হামজা জয়নুদ্দিন এক প্রশ্নের জবাবে বলেছিলেন ডিটেনশন ক্যাম্পে যারা অবৈধ হিসেবে আটক রয়েছেন তাদের বৈধতা দেওয়া যায় কি না আমরা সংশ্লিষ্ট দপ্তরের সাথে আলোচনা করে দেখবো। আর এই মন্তব্য টি কে পুজি করেই কিছু মিডিয়ায় এটা কে ভুল ভাবে উপস্থাপন বা ব্যাখ্যা করা হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (লেবার ২) জনাব হেদায়েতুল ইসলাম মন্ডল বলেন, মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধদের বৈধকরণের বিষয়টি প্রাথমিক আলোচনা পর্যায়ে রয়েছে এটা এখনও চুড়ান্ত হয়নি । তিনি আরো বলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ যদি গুজব ছড়ায় তাহলে এর কোন ভিত্তি নেই কথা বলারও কোন দরকার নেই।