অবধ ডিটিএইচ ও নিষিদ্ধ চ্যানল সম্প্রচার: অপারটরক ১০ লাখ টাকা জরিমানা

ক্যাবল সংযাগহীন টিভি খার সর্বাধুনিক প্রযুক্তি ডিরক্ট টু হামর (ডিটিএইচ) অবধ ব্যবহার এবং এর মাধ্যম সরকারনিষিদ্ধ চ্যানল প্রর্শন করায় রাজধানীত একটি ক্যাবল অপারটরক ১০ লাখ টাকা জরিমানা করছ র‌্যাবর ভ্রাম্যমান আদালত।
শুক্রবার দিবাগত গভীর রাত রাজধানীর মিরপুর ক্যাবল অপারটর মিরপুর ডিজিটালর ¯াপনায় অভিযান পরিচালনা কর ভ্রাম্যমান আদালত। প্রতিষ্ঠানটি আমদানিনিষিদ্ধ ভারতীয় টাটা ¯াইয়র মাধ্যম প্রায় ড় লাখ গ্রাহকক টিভি সংযাগয়। এগুলাত সরকারনিষিদ্ধ পিস টিভি, পাগা, হাঙ্গামাসহ বিভিন চ্যানল প্রদর্শন কর আসছিল।
অভিযান পরিচালনাশষ শুক্রবার (২৪ জানুয়ারি) দিবাগত গভীর রাত ড়টার কি র‌্যাবর নির্বাহী ম্যাজিস্ট্রট সারায়ার আলম জানান, নিষিদ্ধ ডিটিএইচ ব্যবসা পরিচালনা এবং নিষিদ্ধ চ্যানল প্রদর্শন করার দায় মিরপুর ডিজিটালর প্রতিষ্ঠানটির তিন মালিকক ১০ লাখ টাকা জরিমানা করা হয়ছ। কাউক আটক করা হয়নি। ভবিষ্যত অবধ ব্যবসা পরিচালনা না করত সতর্ক করা হয়ছ। আর অবধ ডিটিএইচ সরঞ্জাম জব্দ করা হয়ছ।
তিনি জানান, টাটা স্কাইসহ আমদানিনিষিদ্ধ ভারতীয় ডিটিএইচ ডিভাইস ব্যবহার কর অসাধু ব্যবসায়ীরা নিষিদ্ধ চ্যানল প্রদর্শন করছ। এর মাধ্যম তারা একদিক সরকারি নির্দশনা লঘন করছ অন্যদিক বিপুল পরিমাণ টাকা বিদশ পাচার হয় যাছ। নিষিদ্ধ চ্যানল প্রদর্শন এবং অবধ বিদশি ডিটিএইচ ব্যবসায় জড়িত প্রতিষ্ঠানগুলার বিরুদ্ধ আরও অভিযান পরিচালিত হব।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, শ বিশি কাম্পানির ডিটিএইচ বিক্রি নিষিদ্ধ। কি ঢাকাসহ শর বিভিন জলায় অবধ ডিটিএইচ বিক্রি করছন কিছু অসাধু ব্যবসায়ী। সারাশ বর্তমান প্রায় ১০ লাখ অবধ সংযাগ রয়ছ। আমদানিনিষিদ্ধ এ ডিটিএইচর কারণ সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাছ। দশর বাইর পাচার হছ বছর অÍত ৮০০ কাটি টাকা ।
ভারত ক চারাই প আসা টাটা ¯াই, ডিশ টিভি, সান ডিরক্ট এবং এয়ারটল ডিজিটালর মত প্রায় ১২টি কাম্পানি-ব্রান্ডর ডিটিএচ সংযাগ অবধভাব বিক্রি হছ। বাংলাদশ-ভারতর ¯লবদরগুলা দিয় এগুলা অবধভাব বাংলাদশ পাচার করা হয়। ুইশর অসাধু ব্যবসায়ীদর সিন্ডিকটর এজটরা মিল এ অবধ ব্যবসা পরিচালনা করছ। ভারতীয় এজটরা বশিভাগ ক্ষত্র কুমিল্লা ও যশার সীমাÍ দিয় এগুলা বাংলাদশ পাঠায়। বাংলাদশী এজটরা জলায় জলায় সগুলা ছড়িয় ন। বছর একবার কিংবাুইবার তারা খুচরা গ্রাহকদর কাছ থক আগাম বিল সংগ্রহ করন।

তথ্য ম¿ণালয় জানায়, ডিটিএইচ সংযাগ স্যাটলাইট টিভির ছবি ও শব্দ বশ উনতমানর হয়। গ্রাহকদর এ চাহিদার সুযাগ ভারতীয় ডিটিএইচগুলা বাংলাদশ পাচার হয় আস। কি সরকার বাংলাদশী ুইটি কাম্পানিক ডিটিএইচ সবায়ার লাইসন্স দিয়ছ। গতবছর থক বঙ্গবন্ধু-১ স্যাটলাইট থক ডিটিএইচ সবা প্রদান শুরু করছ শীয় ব্রান্ড আকাশ ডিটিএইচ। এ প্রক্ষাপট অবধ ডিটিএইচ বিক্রি ও বন্ধ ব্যবহার উদ্যাগী হয়ছ সরকার। এর মাধ্যমশ থক টাকা পাচারও রাধ করা যাব। দশীয় টলিভিশনগুলাও সু¯ প্রতিযাগিতার পাশাপাশি সম্প্রচার মান উনত করার সুযাগ পাব।