অধিনায়ক হিসেবে কালই মাশরাফির শেষ ম্যাচ

ওয়ানডে অধিনায়ক হিসেবে আগামীকাল শেষ ম্যাচ খেলবেন মাশরাফী বিন মুর্তজা। সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেটিই হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।
দেশের সবচেয়ে সফল অধিনায়কের এই সিরিজটা যে শেষ সেটা সিরিজ শুরুর আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।
খুব শিগগিরই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। সামনে যে বিশ্বকাপটা আছে সেটার জন্য আমরা দল ও অধিনায়ক দুই বছর আগেই করে ফেলব। খুব শিগগিরই এই সিদ্ধান্ত নিতে হবে। আমার তো মনে হয় এক মাসের মধ্যে এই ব্যাপারে ক্লিয়ার কাট সিদ্ধান্ত দিতে পারব।
বোর্ড প্রধানের এমন মন্তব্যের পর সবাই একরকম ধরেই নিয়েছিল, সত্যিই শেষ হতে যাচ্ছে মাশরাফির বর্ণাঢ্য অধিনায়ক ক্যারিয়ারের ইতি।
জিম্বাবুয়ে বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে বৃহস্পতিবার (৫ মার্চ) দুপুরে মাশরাফী একথা জানান।

তিনি বলেন, সবাইকে ধন্যবাদ জানাই। বিসিবি ও টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাই। হাথুরুসিংহে, খালেদ মাহমুদ সুজন, রোডস ও ডমিঙ্গোকে ধন্যবাদ। সবার সহযোগিতা ছাড়া কোনো কিছুই সম্ভব হতো না।

সাধারণ খেলোয়াড় হিসেবে পরবর্তী অধিনায়ককে সাহায্য করবেন বলেও জানান ম্যাশ।

২০১৪ থেকে দলের নিয়মিত অধিনায়ক হয়ে ৮০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৪৬টি ম্যাচ। তবে মোট ৮৭ ম্যাচে তার নেতৃত্বে সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে ম্যাচে জয় পায় বাংলাদেশ।
ডান-হাতি পেসারের নেতৃত্বে ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে বাংলাদেশ। এরপর ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা করে নেয় সেমি-ফাইনালে। মাশরাফির নেতৃত্বেই ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় টাইগাররা।