অধিক মূল্যে মোবাইল ফোন বিক্রি করে জরিমানা দিলেন ঝিনাইদহের দুই ব্যবসায়ী

নজরুল ইসলাম, ঝিনাইদহ প্রতিনিধিঃ কোভিড-১৯ বিস্তারের ফসলে দেশের অফিস,আদালত,স্কুল ও কলেজ বন্ধ থাকায় কার্যক্রম চালিয়ে নিতে দেশব্যাপী অনলাইন মিটিং এবং অনলাইন ক্লাস শুরু হয়। অনলাইনে কার্যক্রম শুরু হওয়ায় দেশে হঠাৎ করে স্মার্টফোনের চাহিদা বেড়ে যায়।

এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী স্মার্টফোনের সংকটকে কারন হিসেবে দেখিয়ে নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে স্মার্টফোন বিক্রয় শুরু করেন। বিষয়টি আমলে নিয়ে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর হতে শহরের কেসি কলেজের সামনে জেলা পরিষদ মার্কেটে অভিযান পরিচালনা করে। এসময় মোবাইল টিমের সদস্যরা ক্রেতা সেজে নাইচ টেলিকম ও বিসমিল্লাহ টেলিকমে গিয়ে দেখতে পান ১২৯৯০/- মূল্যের মোবাইল ফোন ১৪০০০/- হতে শুরু করে ১৫০০০/- পর্যন্ত বিক্রয় করা হচ্ছে।

বিষয়টি হাতেনাতে হওয়ায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ মোতাবেক উভয় প্রতিষ্ঠানকে ১৫০০০/- করে সর্বমোট ৩০০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। পরবর্তীতে শহরের নতুন হাটখোলা এলাকায় পিঁয়াজসহ অন্যান্য পণ্যের মূল্য তালিকা প্রদর্শন ও ক্রয় ভাউচার সংরক্ষণ বিষয়ক মাইকিং করেন।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন শংকর কুমার নন্দী, পৌরসভা স্যানিটারি ইন্সপেক্টর, রফিকুল ইসলাম, ফিল্ড অফিসার, এনএস আই এবং ঝিনাইদহ জেলা পুলিশের একটি টিম।